বাবর–কোহলিকে ছাড়িয়ে গেলেন রিজওয়ান

কোহলি ও বাবর আজমকে টপকে টি-টোয়েন্টিতে দ্রুততম ৩০০০ রান করার রেকর্ড গড়েছেন পাকিস্তানের এই উইকেটকিপার-ব্যাটসম্যান।

ক্যারিয়ারের শুরুটা ছিল নড়বড়ে। টি-টোয়েন্টি ক্যারিয়ারের প্রথম ১৭ ইনিংসে মোহাম্মদ রিজওয়ানের সর্বোচ্চ রানের ইনিংস ছিল অপরাজিত ৩৩। তবে ২০২০ সালের ডিসেম্বরে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজে ওপেনিংয়ে সুযোগ পেয়ে ৮৯ রানের ইনিংস খেলেছিলেন।

সেই থেকে শুরু, টি-টোয়েন্টিতে রিজওয়ান বিশ্বের অন্যতম ধারাবাহিক ব্যাটসম্যান। রাওয়ালপিন্ডিতে এই মাইলফলক তিনি ছুঁয়েছেন সেই নিউজিল্যান্ডের বিপক্ষেই।

৩০০০ থেকে ১৯ রান কম নিয়ে ম্যাচটি খেলতে নেমেছিল রিজওয়ান। এরপর রান তাড়ায় ৩৪ বলে ৪৫ রান করে অপরাজিত থাকেন রিজওয়ান। তিনি পাকিস্তানের হয়ে ৭৯ ইনিংসে স্পর্শ করেন এই মাইলফলক।

এত দিন রেকর্ডটি ছিল যৌথভাবে বাবর ও বিরাট কোহলির। ৩০০০ রান করতে এই দুজনের লেগেছিল ৮১ ইনিংস। বাবরের পর পাকিস্তানের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে টি-টোয়েন্টিতে তিন হাজার রানের ক্লাবে নাম লিখিয়েছেন রিজওয়ান।

টি-টোয়েন্টি ক্রিকেটে রিজওয়ান, কোহলি ও বাবর ছাড়া আরও পাঁচজনের ৩০০০ রান আছে। অস্ট্রেলিয়ার অ্যারন ফিঞ্চ, ডেভিড ওয়ার্নার, নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল, ভারতের রোহিত শর্মা ও আয়ারল্যান্ডের পল স্টার্লিং।

রিজওয়ানের রেকর্ডের দিনে গতকাল নিউজিল্যান্ডকে ৭ উইকেটে হারিয়েছে পাকিস্তান। টসে হেরে নিউজিল্যান্ড ব্যাটিংয়ে নেমে পাকিস্তানি বোলারদের দুর্দান্ত বোলিংয়ে ১৮.১ ওভারে ৯০ রানেই গুটিয়ে যায়, যা তাড়া করতে নেমে পাকিস্তান ম্যাচ জিতে নিয়েছে ৪৭ বল আর ৭ উইকেট হাতে রেখে।