বানিয়াচংয়ে রামনাথ বিশ্বাসের বাড়ি দখলমুক্ত করতে অনশন

হবিগঞ্জের বানিয়াচংয়ে বিশ্ব ভূপর্যটক রামনাথ বিশ্বাসের বসতভিটা পুনরুদ্ধার ও সংস্কারের দাবিতে বাইসাইকেলে শোভাযাত্রা ও প্রতীকী অনশন অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত স্থানীয় বড় বাজার শহিদমিনার প্রাঙ্গণে দৈনিক প্রতিদিনের বাংলাদেশ পত্রিকার সিনিয়র সহকারি সম্পাদক ও কলামিস্ট দেবব্রত চক্রবর্তী বিষ্ণুর উদ্যোগে প্রতীকী অনশন অনুষ্ঠিত হয়।

হবিগঞ্জ টাউন হল থেকে শতাধিক বাইসাইকেল নিয়ে শোভাযাত্রা শুরু করে দুপুর দেড়টায় বানিয়াচংয়ে রামনাথ বিশ্বাসের পৈত্রিক বাড়ি বিদ্যাভূষণ পাড়ায় এসে অবস্থান করেন সাইক্লিস্টরা। পরে প্রতীকী অনশনে গিয়ে যোগ দেন তারা। দিনাজপুর, সিলেট, বি.বাড়িয়া ও হবিগঞ্জসহ বিভিন্ন জেলা থেকে বাইসাইকেলে শোভাযাত্রায় যোগ দিয়ে এ আন্দোলনের সাথে একাত্মতা ঘোষণা করা হয়।

প্রতীকী অনশনে সভাপতিত্ব করেন দেবব্রত চক্রবর্তী বিষ্ণু। আলমগীর রেজা ও সঞ্জয় ভট্টাচার্যের সঞ্চালনায় অনশনে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পদ্মাসন সিংহ, ভূ-পর্যটক ও লেখক আশরাফ উজ্জামান উজ্জল, কবি শাহেদ কায়েস, সাংবাদিক রাজীব নূর, মোস্তাফিজুর রহমান রুপম, চন্দ্রাবতী, সাহিত্যিক রুমা মোদক, হবিগঞ্জ প্রেসক্লাব সভাপতি রাসেল চৌধুরী, সাধারণ সম্পাদক রাশেদ আহমদ খান ও স্থানীয় সাংবাদিক নেতৃবৃন্দসহ বিভিন্ন শ্রেণিপেশার ব্যক্তিবর্গ।

বক্তাগণ বলেন, ভূপর্যটক রামনাথ বিশ্বাসের বাড়িটি দখল করে রেখেছে আলবদর পরিবারের সদস্য আব্দুল ওয়াহেদ। তিনি বিভিন্ন জালিয়াতির মাধ্যমে এতদিন যাবত বাড়িটি দখল করে রেখেছেন। অবিলম্বে সেই বাড়িটি দখলমুক্ত করে রামনাথ বিশ্বাসের নামে গণগ্রন্থাগারসহ মিউজিয়াম স্থাপন করতে প্রশাসনের প্রতি আহবান জানানো হয়।