বানিয়াচংয়ে ৮ কোটি টাকা ব্যয়ে খাল পুনঃখনন শুরু

প্রধানমন্ত্রীর ৮ কোটি টাকা অর্থায়নে পৃথিবীর বৃহত্তম গ্রাম ও প্রাচীন লাউড় রাজ্যের রাজধানী হবিগঞ্জের বানিয়াচংয়ের ঐতিহাসিক গড়ের খাল পুনঃখনন কাজের উদ্বোধন করা হয়েছে।

শনিবার (২৮ জানুয়ারি) বেলা আড়াইটায় কুন্ডুর পাড়ে এ খনন কাজের শুভ উদ্বোধন করেন হবিগঞ্জ-২ (বানিয়াচং-আজমিরীগঞ্জ) আসনের সংসদ সদস্য ও সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি অ্যাডভোকেট আব্দুল মজিদ খান।

পরে বিকেল ৩টায় উপজেলা পরিষদের উদ্যোগে মো. আবুল কাশেম চৌধুরীর সভাপতিত্বে আয়োজিত সুধী সমাবেশে প্রধান অতিথির বক্তব্য দেন তিনি।

স্বাগত বক্তব্য দেন হবিগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী শামীম হাসনাইন মাহমুদ।

এতে বিশেষ অতিথির বক্তব্য দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা পদ্মাসন সিংহ, ভাইস চেয়ারম্যান ফারুক আমিন তালুকদার ও নারী ভাইস চেয়ারম্যান হাসিনা আক্তার।

এছাড়া উপজেলার বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হায়দারুজ্জামান খান ধন মিয়া, মিজানুর রহমান খান, আরফান উদ্দিন, আনোয়ার হোসেন, এরশাদ আলী, হাফেজ শামরুল ইসলাম ও ফরিদ আহমেদসহ উপজেলা আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ, বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ ও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন।

এসময় প্রধান অতিথির বক্তব্যে আব্দুল মজিদ খান এমপি বলেন, বানিয়াচং একটি ঐতিহাসিক সুপ্রাচীন গ্রাম। সেই গ্রামকে বাইরের শত্রুর আক্রমণ থেকে রক্ষা করতে ষোড়শ শতাব্দীতে রাজা গোবিন্দ সিংহ দীর্ঘ একটি পরিখা খনন করেছিলেন। সেই পরিখাকেই গড়ের খাল হিসেবে অবহিত করা হয়ে থাকে। গড়ের খালসহ আরও ৫টি খাল মিলে মোট ৩১.৬০ কিলোমিটার খাল উদ্ধার করে খনন করা হবে। গড়ের খাল পুনঃখনন হলে বিশ্বের বৃহত্তম গ্রাম বানিয়াচংয়ের জলাবদ্ধতা নিরসন, পানি নিষ্কাশন, সৌন্দৰ্য্যবর্ধন, পরিবেশের ভারসাম্য রক্ষা ও মাছের অভয়ারণ্য হবে। এছাড়া উপজেলায় শিক্ষা, স্বাস্থ্য, কালভার্ট-ব্রিজ ও অবকাঠামোর অনেক উন্নয়ন সাধিত হয়েছে।