বানিয়াচংয়ে জেন্ডার লেন্স শিক্ষা বাজেট বিষয়ক সভা

হবিগঞ্জের বানিয়াচংয়ে জেন্ডার লেন্স ব্যবহার করে শিক্ষা বাজেট বিশ্লেষণ বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১৪ মার্চ) সকাল সাড়ে ১০টায় উপজেলা মাধ্যমিক শিক্ষা কার্যালয়ের মিলনায়তনে বিভিন্ন শ্রেণি-পেশার ব্যক্তিদের নিয়ে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা কাওছার শোকরানা সভায় সভাপতিত্ব করেন। প্রশিক্ষণ প্রদান করেন এসেড হবিগঞ্জের প্রোগ্রাম ম্যানেজার মোস্তাক জামিল।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, অ্যাকাউন্টস অফিসার লিটন দাস, উপজেলা মাধ্যমিক একাডেমিক সুপারভাইজার সম্পদ কান্তি তালুকদার, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি বিপুল ভূষণ রায়, সাধারণ সম্পাদক কাজী মুফতি আতাউর রহমান, ডা. ইলিয়াছ একাডেমি উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক মুহাম্মদ হেমায়েত আলী খান, বানিয়াচং প্রেসক্লাবের সভাপতি মোশাহেদ আলী শাহেদ, বানিয়াচং মডেল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শিব্বির আহমদ আরজু, জেলা পরিষদের সদস্য দেওয়ান মো. ইমরান মিয়া, উপজেলা সমবায় কর্মকর্তা মো. ইকবাল হোসেন, পল্লী সঞ্চয় ব্যাংকের ম্যানেজার সুদীপ দেব, উপজেলা ডেভেলপমেন্ট ফ্যাসিলিটেটর (স্থানীয় সরকার বিভাগ) মো. দেলোয়ার হোসেন, তথ্য আপা কর্মকর্তা নুপুর দেব, উপজেলা যুব উন্নয়ন সহকারী কর্মকর্তা মহিউদ্দিন আগা খান, মন্দরী উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক সজিব খান, মদিনা টেকনিক্যাল স্কুলের প্রধান শিক্ষক মাওলানা সাদেকুর রহমান খান, একতা উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল মান্নান চকদার, মহারত্নপাড়া উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক অঞ্জন দেব প্রমুখ।

মতবিনিময় সভার উদ্দেশ্য ছিল জেন্ডার সচেতনতা ও বোঝাপড়ার মাধ্যমে বাজেট ও নীতিমালা পরিবর্তন ও পরিমার্জন করা, নারীর ক্ষমতা উন্নয়নে এবং বিদ্যালয় থেকে কর্মজগতে প্রবেশের প্রস্তুতি সহজতর করা, জেন্ডার বৈষম্য বিশেষ করে শিক্ষায় জেন্ডার বৈষম্যের ক্ষেত্র চিহ্নিতকরণ যেখানে বাজেট বরাদ্দ প্রয়োজন, প্রাপ্ত সুপারিশসমূহের সমন্বয়ে শিক্ষা খাতে বাজেট বরাদ্দ এবং সরকারের সংশ্লিষ্ট মহলের সঙ্গে অ্যাডভোকেসি করা।