বাঙালি জাতি ঐতিহ্যগতভাবে অসাম্প্রদায়িক : ড. জহিরুল হক

‘বাঙালি জাতি ঐতিহ্যগতভাবে অসাম্প্রদায়িক। আর এই অসাম্প্রদায়িক চেতনাকে ধারণ করেই বাঙালি জাতীয়তাবাদ বিকশিত হয়েছে। যার ফলশ্রুতিতে বঙ্গবন্ধুর নেতৃত্বে মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে বাংলাদেশ রাষ্ট্রের জন্ম। পরবর্তীতে বিভিন্ন অপশক্তি এদেশের অসাম্প্রদায়িক চেতনা বিনষ্টের অপচেষ্টা করেছে। যা এদেশের উন্নয়ন ও প্রগতির পথে অন্যতম বাঁধা।‘

দেশের শীর্ষ বেসরকারি বিশ্ববিদ্যালয় মেট্রোপলিটন ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হক সরস্বতী পূজা উদযাপন উপলক্ষ্যে পূজামণ্ডপ পরিদর্শন ও শুভেচ্ছা বিনিময়কালে এ কথা বলেন।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) দুপুরে মেট্রোপলিটন ইউনিভার্সিটির সরস্বতী পূজা উদযাপন কমিটির উদ্যোগে আয়োজিত পূজামণ্ডপ পরিদর্শনে গেলে ট্রেজারার প্রফেসর ড. সুরেশ রঞ্জন বসাক ও ইংরেজী বিভাগের প্রধান অনিক বিশ্বাস ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হককে স্বাগত জানান।

ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হক সুন্দর ও সুশৃংখলভাবে স্বরসতী পূজা উদযাপনের জন্য সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান।

তিনি সরস্বতী পূজা উপলক্ষ্যে সিলেটসহ দেশের বিভিন্ন নদীর ইতিহাস ও নদীগুলোর সংকটাপূর্ণ অবস্থা সম্বলিত চিত্র প্রদর্শনী ঘুরে দেখেন এবং সনাতন শিক্ষার্থীদের এ ধরনের ব্যতিক্রমী প্রদর্শনী আয়োজনের জন্য ধন্যবাদ জানান।

তিনি বলেন, এভাবে সব সময় মেট্রোপলিটন ইউনিভার্সিটি দেশের মধ্যে একটি ব্যতিক্রমধর্মী বিশ্ববিদ্যালয় হিসেবে পরিচিতি পেতে যাচ্ছে।

ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হকের সাথে সরস্বতী পূজা উপলক্ষ্যে শুভেচ্ছা বিনিময়কালে উপস্থিত ছিলেন, সরস্বতী পূজা উদযাপন কমিটির সভাপতি সহকারি অধ্যাপক সুরজিত সিনহা, সহসভাপতি সহযোগী অধ্যাপক দেবাশিষ রায়, সাধারণ সম্পাদক সহকারি অধ্যাপক জেসি সাহা, সহ সাধারণ সম্পাদক সিনিয়র লেকচারার উর্মী ঘোষ, প্রভাষক অর্চি অর্নি বসাক ও অর্থ সম্পাদক ডেপুটি রেজিস্ট্রার শান্তি বাবু প্রসাদ রায়সহ বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা।