বাংলাদেশ-ভারতের ম‌্যাচে বৃষ্টির চোখ রাঙানি

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপকে বৃষ্টি বেশ ভালোই পেয়ে বসেছে। বৃষ্টির পেটে চলে গেছে চারটি ম্যাচ। কয়েকটি হয়েছে কার্টেল ওভারে। বৃষ্টির হুমকিতে পড়েছিল ব্রিসবেনে জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের ম‌্যাচও। শেষ পর্যন্ত রক্ষা পেয়েছে।

এখন চোখ রাঙানি আছে আগামীকাল অ‌্যাডিলেডে ভারতের বিপক্ষে বাংলাদেশের ম‌্যাচও। এবারে বাংলাদেশ আগামীকাল বুধবার (২ নভেম্বর) প্রথম খেলবে দিবা-রাত্রির ম‌্যাচ। সেখানে আছে বৃষ্টির চোখ রাঙানি। আগামীকালই আবার অ‌্যাডিলেডে এবারের আসরের প্রথম ম‌্যাচ অনুষ্ঠিত হবে। বাংলাদেশ-ভারতের ম‌্যাচের আগে অনুষ্ঠিত হবে নেদারল‌্যান্ডস-জিম্বাবুয়ে ম‌্যাচ।

অ‌্যাডিলেডে সোমবার (৩১ অক্টোবর) থেকেই শুরু হয়েছে বৃষ্টি। সারাদিন থেমে থেমে হয়েছে বৃষ্টি। মঙ্গলবার (১ নভেম্বর) সকাল থেকেই ছিল বৃষ্টির আনাগোনা।

বাংলাদেশ দল সোমবারই চলে আসে অ‌্যাডিলেডে। আবহাওয়ার পূর্বাভাস পেয়ে ভারতের বিপক্ষে ম‌্যাচের আগে কোনো অনুশীলনই রাখা হয়নি। ভারতীয় দলও করেছে ঐচ্ছিক অনুশীলন। বিরাট কোহলি, লুকেশ রাহুল, দিনেশ কার্তিক, অশ্বিনসহ ৬ জন ক্রিকেটার গা গরম করে নেন।

ব্রিসবেনে জিম্বাবুয়ের বিপক্ষেও খেলার আগের দিন বাংলাদেশ দলের অনুশীলন ছিল না। ঐচ্ছিক অনুশীলন করেছিলেন শুধুমাত্র নুরুল হাসান সোহান ও ইয়াসির আলী রাব্বি। কিন্তু ভারতের বিপক্ষে কোনো ঐচ্ছিক অনুশীলনও রাখা হয়নি।

এতে কি ভারতের মতো দলের বিপক্ষে খেলার আগের দিন কোনো ঘাটতি থেকে যাবে না? সংবাদ সম্মেলনে আসা অধিনায়ক সাকিব তেমনটি মনে করেন না বলে জানান।

তিনি বলেন, ‘বিশ্বকাপ যখন চলে, প্রথম ম্যাচের আগপর্যন্তই শুধু প্রস্তুতি নেওয়ার সময় থাকে। প্রথম ম্যাচ শুরু হয়ে গেলে বিশ্বকাপেই ফুটবল বলেন, আর ক্রিকেট বলেন, খুব বেশি প্রস্তুতি নেওয়ার সুযোগ থাকে না। আমাদের ক্ষেত্রেও এর ব্যতিক্রম কিছু নয়। সবাই চেষ্টা করছে বেস্ট পসিবল প্রস্তুতি নিতে। এখানে গুরুত্বপূর্ণ হচ্ছে কত বেশি ফ্রেশ থাকা যায় মানসিকভাবে ও শারীরিকভাবে। যাতে করে মাঠে শতভাগ দেয়া যা।’

ব্রিসবেনে বৃষ্টি হলেও ঠাণ্ডার প্রকোপ ছিল কম। কিন্তু অ‌্যাডিলেডে হাড় কাঁপানো ঠাণ্ডা। এর আগে হোবার্টেও বাংলাদেশ দল এর চেয়ে বেশি ঠাণ্ডার মাঝে খেলেছিল নেদারল‌্যান্ডসের বিপক্ষে। এ নিয়ে সাকিব বলেন, ‘হোবার্টে আমরা যখন খেলেছি, খুব ঠাণ্ডা ছিল। বিশেষ করে যারা উপমহাদেশ থেকে এসেছে, তাদের জন্য।’

তিনি বলেন, ‘সিডনিতে গেলাম, খুব ভালো ছিল। ব্রিসবেনও ভালো ছিল। এখন আরেকটি ঠাণ্ডা আবহাওয়া পেলাম। আমাদের মানিয়ে নিতে হবে। এর বাইরে পথ নেই। আমার মনে হয় না এটি কোনো সমস্যা। কারণ আমরা মানসিকভাবে তৈরি আছি খেলার জন্য। আমি আশা করি ফুল হাউজ হবে। কারণ আমরা ভারতের বিপক্ষে খেলব। তারা অস্ট্রেলিয়ার যেখানেই খেলে সবসময় অনেক দর্শক পায়। আমি আশা করি এটি রোমাঞ্চকর ম্যাচ হবে। আমাদের দল উপভোগ করবে।’