বাংলাদেশ চীনের খপ্পরে, মনে করে যুক্তরাষ্ট্র : পররাষ্ট্রমন্ত্রী

ভূরাজনৈতিক জটিলতায় বাংলাদেশ চীনের খপ্পরে পড়েছে কিনা তা জানতে চেয়েছেন ঢাকা সফররত মার্কিন কংগ্রেসের দুই সদস্য, এমনটাই জানালেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন।

রবিবার (১৩ আগস্ট) দুপুরে বাংলাদেশ সফররদত দুই মার্কিন কংগ্রেসম্যান রিচার্ড ম্যাকরমিক ও এড কেইস এর সাথে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা জানান পররাষ্ট্রমন্ত্রী।

বৈঠকের পরে পররাষ্ট্রমন্ত্রী বলেন, চীন নিয়ে বলেছে যে তোমরা চীনের ভেতরে চলে যাচ্ছো। আমরা বলেছি না। আমরা চীনের ভেতরে যাচ্ছি না। আমাদের ঋণের এক শতাংশের মতো চীন থেকে নেওয়া। এটি কোনও বড় বিষয় নয়।

তিনি বলেন, তাদের কাছে (কংগ্রেসম্যান) বিভিন্ন লোকজন বলছে বাংলাদেশ একটি ভয়ংকর জায়গা। এরা চীনের খপ্পরে পড়ে গেছে। চীনের গোলাম হয়ে গেছে। এটি একটি ভয়ংকর জায়গা, যেখানে অশান্তি এবং পুলিশ যখন-তখন লোক ধরে ফেলছে ও মেরে ফেলছে।

বৈঠকে আর কী নিয়ে কথা হয়েছে-এমন প্রশ্নে মোমেন বলেন, বাংলাদেশ সফররত মার্কিন কংগ্রেসের দুই সদস্য জাতীয় নির্বাচন নিয়ে সরকারের পরিকল্পনা জানতে চেয়েছেন। নির্বাচনের বিষয়ে প্রধান দুই রাজনৈতিক দলের সমঝোতার পথ আছে কি না সেটাও জানতে চেয়েছেন তারা।

এরপর দুই কংগ্রেস সদস্য আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির (জাপা) নেতাদের সঙ্গে চা চক্রে মিলিত হন। রবিবার বিকালে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের বাসায় এই বৈঠক শুরু হয়।

তাদের সঙ্গে বৈঠকে আছেন বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি, আওয়ামী লীগের সংসদ সদস্য তামান্না নুসরাত বুবলি, নাহিম রাজ্জাক, মেজর রানা এবং জাতীয় পার্টি চেয়ারম্যানের উপদেষ্টা ও জাতীয় সাংস্কৃতিক পার্টির সভাপতি মিসেস শেরিফা কাদের। বিকাল সাড়ে ৪টায় নেতারা পিটার হাসের বাসায় প্রবেশ করেন।