বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজে হাসারাঙ্গা নিষিদ্ধ

বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজ দিয়ে অবসর ভেঙে লাল বলের ক্রিকেটে ফেরার ঘোষণা দিয়েছিলেন ভানিন্দু হাসারাঙ্গা। তবে এই সিরিজে খেলা হচ্ছে না তার। গত ২৪ মাসের মধ্যে তার নামের পাশে ৮টি ডিমেরিট পয়েন্ট যুক্ত হওয়ায় বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজ থেকে তাকে নিষিদ্ধ করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

বাংলাদেশের বিপক্ষে সদ্য সমাপ্ত ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে আম্পায়ারের সঙ্গে বাজে আচরণ করেন হাসারাঙ্গা। বাংলাদেশের ইনিংসের ৩৭ তম ওভারে এ কাণ্ড ঘটান তিনি। যেখানে আইসিসির কোড অব কন্টাক্টের ২.৮ ধারা ভঙ্গ করেছেন এই লঙ্কান অলরাউন্ডার।

এই অপরাধের শাস্তি হিসেবে তার ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানা করা হয়েছে। পাশাপাশি তার নামের সঙ্গে যুক্ত হয়েছে ৩টি ডিমেরিট পয়েন্ট। এই ৩ পয়েন্টসহ গত ২৪ মাসের মধ্যে এই অলরাউন্ডারের নামের পাশে যুক্ত হয়েছে ৮টি ডিমেরিট পয়েন্ট।

আইসিসির নিয়ম অনুযায়ী, ২৪ মাসের মধ্যে কোনো ক্রিকেটারের নামের পাশে ৭-৮টি ডিমেরিট পয়েন্ট যুক্ত হলে ২ টেস্ট বা ৪টি ওয়ানডে অথবা সম পরিমাণ টি-টোয়েন্টি ম্যাচে নিষিদ্ধ হবেন সেই ক্রিকেটার। হাসারাঙ্গার ডিমেরিট পয়েন্ট সংখ্যা ৮ হওয়ায়, এবার ২ টেস্টের জন্য নিষিদ্ধ হলেন তিনি।

এদিকে একই ম্যাচে আম্পায়ারের সঙ্গে অসদাচরণের দায়ে শাস্তি পেয়েছেন কুশল মেন্ডিসও। ম্যাচের পর হাত মেলাতে গিয়ে আম্পায়ারদের অবমাননা করেন শ্রীলঙ্কা অধিনায়ক। এ ক্ষেত্রে কোড অব কন্ডাক্টের ২.১৩ ধারা ভেঙে ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানার পাশাপাশি তিনটি ডিমেরিট পয়েন্ট পেয়েছেন মেন্ডিস। গত ২৪ মাসে এটিই প্রথম অপরাধ তার।

বাংলাদেশের বিপক্ষে সিরিজের প্রথম টেস্ট শুরু হবে আগামী ২২ মার্চ। এই ম্যাচটি সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। এরপর দুই দল আবার যাবে চট্টগ্রামে। সিরিজের দ্বিতীয় ও শেষ ম্যাচটি সেখানে শুরু হবে ৩০ মার্চ।