বাংলাদেশকে ১০০ কোটি ইউরো দেবে জার্মানি: উপদেষ্টা রিজওয়ানা হাসান

নবায়নযোগ্য জ্বালানি খাতের উন্নয়নে আগামী ১০ বছরে বাংলাদেশকে ১০০ কোটি ইউরো দেবে ইউরোপের দেশ জার্মানি। এ অর্থের মধ্যে এ বছরের জন্য ১ কোটি ৫০ লাখ ইউরো রয়েছে। মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) বাংলাদেশে নিযুক্ত জার্মান রাষ্ট্রদূত আখিম ট্রস্টারের সঙ্গে বৈঠক শেষে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান।

সৈয়দা রিজওয়ানা বলেন,’ উভয় দেশ বেসরকারি খাত, গবেষণা প্রতিষ্ঠান ও সুশীল সমাজের মতো শক্তিগুলোর সঙ্গে জ্ঞান বিনিময় ও সহযোগিতা জোরদার করবে।

উপদেষ্টা বলেন, এই সহযোগিতায় ক্ষুদ্র জাতিগত সংখ্যালঘু, নারী ও যুবকদেরও সম্পৃক্ত করা হবে। এসময় পরিবেশ ও জলবায়ু বিষয়ে জার্মানির অব্যাহত সহায়তার জন্যও রাষ্ট্রদূতকে ধন্যবাদ জানান তিনি। বিশ্বব্যাপী জলবায়ু চ্যালেঞ্জ এবং টেকসই বন ব্যবস্থাপনার গুরুত্ব মোকাবিলায় আন্তর্জাতিক সহযোগিতা বৃদ্ধির প্রয়োজনীয়তার ওপরও জোর দেন উপদেষ্টা।

জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ে বাংলাদেশকে সমর্থনে জার্মানির প্রতিশ্রুতি ব্যক্ত করেন রাষ্ট্রদূত। পরিবেশ রক্ষায় সরকারের প্রচেষ্টার প্রশংসাও করেন তিনি। নবায়নযোগ্য জ্বালানিতে জার্মানির দক্ষতার কথাও তুলে ধরেন এবং বাংলাদেশের সবুজ জ্বালানি উদ্যোগের ক্ষেত্রে প্রযুক্তিগত সহায়তার প্রস্তাব দেন জার্মানির ওই রাষ্ট্রদূত।

বৈঠকে উপদেষ্টা এবং রাষ্ট্রদূত পরিবেশ সুরক্ষা, নদী পরিচ্ছন্নতা প্রকল্প এবং জলবায়ু পরিবর্তন প্রশমনে দ্বিপক্ষীয় সহযোগিতা জোরদার করার বিষয়ে আলোচনা করেন। এসময় টেকসই উন্নয়ন প্রকল্পে সম্ভাব্য সহযোগিতা, পরিবেশ ও জলবায়ু সম্পর্কিত চ্যালেঞ্জ মোকাবিলায় সবুজ প্রযুক্তি গ্রহণের বিষয়েও আলোচনা করেন তাঁরা।

উল্লেখ্য, প্রযুক্তি স্থানান্তর ও পরিবেশগত স্থায়িত্ব প্রকল্পে সহযোগিতার জন্য আরও উপায় অন্বেষণে একটি পারস্পরিক চুক্তির মধ্য দিয়ে আজকের বৈঠক শেষ হয়।