বন্যার প্রভাব ফলাফলে, হতাশ হাওরপারের শিক্ষার্থীরা

সুনামগঞ্জের তাহিরপুরে এ বছর মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার ফলাফল আশানুরূপ না হওয়ায় হতাশা প্রকাশ করেছেন সংশ্লিষ্টরা। তাঁরা জানিয়েছেন, গেল বন্যার প্রভাবে ফলাফল তুলনামূলক ভাল হয়নি। এ বছর তাহিপুরে পাশের হার ৭২ দশমিক ৫১ শতাংশ। জিপিএ ৫ পেয়েছে ৫২ জন। এর মধ্যে সাধারণ শিক্ষা বোর্ডে ৪৮ ও মাদ্রসা বোর্ডে চার জন।

এদিকে জিপিএ ৫ এ বাদাঘাট পাবলিক উচ্চ বিদ্যালয়ের অবস্থান উপজেলার শীর্ষে। এ প্রতিষ্ঠান থেকে সর্বোচ্চ ১৭ জন জিপিএ ৫ পেয়েছে। তবে সর্বোচ্চ পাশের হার বাদাঘাট আইডিয়াল ভিশন একাডেমির। প্রতিষ্ঠানটির পাশের হার ৯৪ দশমিক ৫৯ শতাংশ। জিপিএ ৫ পেয়েছে নয় জন।

জানা গেছে, চলতি বছর তাহিরপুরে দুইটি পরীক্ষা কেন্দ্রের অধীনে ১৯টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে পরীক্ষায় অংশ নিয়েছিল ১৮২৩ জন পরীক্ষার্থী। এর মধ্যে কৃতকার্য হয়েছে ১৩২২ জন। পাশের হার ৭২ দশমিক ৫১ শতাংশ। নয়টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে কোনো শিক্ষার্থী জিপিএ ৫ পায়নি।

অপরদিকে মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে অংশ নেয়া উপজেলার পাঁচটি মাদ্রাসার পাসের হারের গড় ৬৮.১৯ শতাংশ। জিপিএ ৫ পেয়েছে ৪ জন।

সর্বোচ্চ সংখ্যক জিপিএ ৫ পাওয়া বাদাঘাট পাবলিক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শফিকুল ইসলাম (ধানু) বলেন, জিপিএ ৫ এ আমার প্রতিষ্ঠান ভাল করেছে তবে পাশের হার আরো বেশি হওয়া প্রয়োজন ছিল। কিন্তু বন্যা ও অন্যান্য পরিস্থিতির কারণে রেজাল্ট তুলনামূলক ভাল হয়নি।

এদিকে চলতি বছরে তাহিরপুরে মাধ্যমিকের ফলাফল সন্তোসজনক না বলে জানিয়েছেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. মিজানুর রহমান।