বন্যার্ত মানুষের মাঝে বাসদের খাবার বিতরণ

মরণকালের ভয়াবহ বন্যা কবলিত সিলেটের বিভিন্ন আশ্রয় কেন্দ্রে ৫ম দিন ২টি টিমে বিভক্ত হয়ে ১৩শতাধিক মানুষের মাঝে খাদ্য বিতরণ করেছে বাসদ।

মঙ্গলবার (২১ জুন) বাসদের ১নং টিম জেলা সমন্বয়ক আবু জাফরের নেতৃত্বে সিলেট নগরীর উপশহর, তেররতন এলাকায় এবং ২নং টিম বাসদ জেলা সদস্য প্রণব জ্যোতি পালের নেতৃত্বে দক্ষিণ সুরমার কদমতলী ফেরিঘাট, দরিয়া শাহ মাজার এলাকায় খাদ্য বিতরণ করা হয়।

খাদ্য বিতরণকালে বাসদ সিলেট জেলা সমন্বয়ক আবু জাফর বলেন, আমাদের সংগঠনের পক্ষ থেকে সামর্থ্য অনুযায়ী বন্যার্ত মানুষের পাশে দাঁড়ানো চেষ্টা করছি। আপনারা সবাই এই প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় ভূমিকা রাখবেন প্রত্যাশা করছি। বাসদের মাধ্যমে আপনাদের ত্রাণ দিতে চাইলে যোগাযোগ করতে পারেন।

তিনি বলেন, এই প্রাকৃতিক দুর্যোগে রাষ্ট্রীয় উদ্যোগে উদাসীনতার কারণে মানুষ অমানবিক ও কষ্টে দিন কাটাচ্ছে। আজ মানুষ ত্রাণের গাড়ী দেখে হুমড়ি খেয়ে পরছে, কারণ মানুষ ক্ষুধার্ত। কিন্তু সিটি কর্পোরেশনের উদ্যোগে কার্যকর পদক্ষেপ না নেওয়ার কারণে মানুষ অভুক্ত রয়েছে।

আবু জাফর বলেন, আজ প্রধানমন্ত্রীর সিলেট সফরে এসে বন্যার্ত নিয়ে দেওয়া বক্তব্যে সিলেট বাসী হতাশ হয়েছে। বন্যার্তদের পুনর্বাসনে কিংবা বন্যা স্থায়ী সমাধানের সুনির্দিষ্ট কোন বক্তব্য দেননি।

বাসদ নেতা প্রণব জ্যোতি পাল বলেন, রাষ্ট্রীয় অপচয়, দুর্নীতি, লুটপাট বন্ধ করে বন্যার্তদের পুনর্বাসন করা জরুরি।

প্রণব জ্যোতি পাল জানান, বাসদের ত্রাণ কার্যক্রম অব্যাহত থাকবে, আগামীকালও সহস্রাধিক মানুষকে রান্না করা খাবার ও শুকনো খাবার বিতরণ করা হবে। পাশাপাশি আগামীকাল থেকে চাল, ডাল, তেল, আলু, পেঁয়াজ, মুড়ি, ছিড়াসহ প্রয়োজনীয় সামগ্রী প্যাকেট করে বিতরণ করা হবে।

খাদ্য বিতরণ কালে উপস্থিত ছাত্র ফ্রন্টের সাবেক নেতা নিরঞ্জন চন্দ্র পাল, শ্রমিক নেতা মঞ্জু আহমদ, চারণ সিলেট জেলা সংগঠক মাসুদ রানা, ছাত্র ফ্রন্টের আহ্বায়ক সঞ্জয় শর্মা, ছাত্র ফ্রন্টের সদস্য শুভ্র দাশ, চালক সংগ্রাম পরিষদের নেতা সাগর আহমদ, কাওসার মিয়া, সুমন মিয়া।

স্বেচ্ছাসেবী হিসেবে ছাত্র ফ্রন্ট, চারণ, শ্রমিক ফ্রন্টের কর্মীরা এবং ঢাকা থেকে সিলেটে আসা সামাজিক সংগঠন ‘ক্রাইসিস রেসপন্স টিম’ এর সদস্যরা সহযোগিতা করেছেন।

তিনি বলেন, আমাদের ত্রাণ কার্যক্রমে অনেকেই সহযোগিতা করছেন। দেশ-বিদেশের অনেকেই কল করে সিলেটের বন্যা পরিস্থিতি ও বাসদের ত্রাণ কার্যক্রমের খোঁজ খবর নিচ্ছেন ও সহযোগিতা পাঠাচ্ছেন। এছাড়া ঢাকার একটি স্বেচ্ছাসেবী সংগঠন প্রায় পাঁচ শতাধিক মানুষকে আমাদের সহযোগিতায় রান্না করা খিচুড়ি বিতরণ করেছে।

উল্লেখ্য, বাসদ সিলেট জেলা শাখার উদ্যোগে সিলেটের বিভিন্ন আশ্রয় কেন্দ্রে গত ১৭ জুন থেকে রান্না করা খিচুড়ি ও শুকনো খাবার বিতরণ করা হচ্ছে।