ত্রাণ নিয়ে বন্যার্তদের পাশে শাবিপ্রবির রসায়ন বিভাগ

বন্যার্তদের জন্য শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা উদ্যোগ নিয়েছেন। নিজেদের তৈরি খাবার স্যালাইন, পানি বিশুদ্ধকরণ তরল এবং পানি বিশুদ্ধকরণের ফিটকারী বানিয়ে বন্যার্তদের মাঝে বিতরন করছেন তারা।

বৃহস্পতিবার (৩০ জুন) বিকালে বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক ড. আহমেদ জালাল ফরিদ উস সামাদ বিষয়টি নিশ্চিত করেছেন। তাঁর উদ্যোগেই শিক্ষক ও শিক্ষার্থীরা বন্যার্তদের জন্য এসব সামগ্রী তৈরিতে উৎসাহ পেয়েছেন বলে জানা যায়।

অধ্যাপক সামাদ জানান, ‘বন্যার্তদের জন্য আমাদের এই উদ্যোগ খুবই সামান্য। আমরা দেখছি যে, বন্যার সময় মানুষের বিভিন্ন রোগব্যাধি ও বিশুদ্ধ পানির চরম সংকট রয়েছে। আমরা আমাদের সাধ্যমত চেষ্টা করছি তাদের জন্য কিছু করার। এজন্য আমাদের এই উদ্যোগ। বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা এ কাজে সহযোগিতা করছেন।’

তিনি বলেন, শিক্ষার্থীদের সহায়তায় গত এক সপ্তাহে ৬ হাজার ৪০০ প্যাকেট খাবার স্যালাইন, ৫ হাজার ২০ পিস পানি বিশুদ্ধকরন তরল, ৩ হাজার ১০০ প্যাকেট ফিটকারী তৈরী করে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের হাতে তুলে দেয়া হয়েছে। ওই সংগঠন গুলো বন্যাদুর্গত এলাকায় বিতরণ করছে। আর এসব তৈরি করা হয়েছে রসায়ন বিভাগের এনালাইটিক্যাল এন্ড এনভায়রনমেন্টাল ল্যাবটরীতে। এ কাজকে সামনের দিনগুলোতেও অব্যাহত রাখবেন বলে জানান তিনি।

এছাড়া বন্যার্তদের পাশে সমাজের বিত্তশালী ও অবস্থাসম্পন্ন লোকদেরকে দাঁড়ানোর জন্য আহ্বান করেন তিনি।

বন্যার্তদের জন্য এই সামগ্রী তৈরিতে রসায়ন বিভাগের শিক্ষার্থীদের মধ্যে তারেকুল আরেফিন প্রিয়াম, অনিক দে, সেতু দাস, সিপ্তী পোদ্দার কথা, শাকিল আহমেদ, সাইফুর রহমান সাব্বির, মাহফুজ, পিয়াল চৌধুরী, রেজওয়ান আহমেদ রাহিন, আরাফাত আহমেদ সজীব, সাব্বির হোসেন নিপু, আব্দুল আহাদ প্রামানিক, মেহেদী হাসান, রিফাত আরমান, তানভীর শাহরিয়ার, বদরুল আমিন ইমন, শুভ পাল, দিব্য রাজ, সুমন মিয়া, তাসফিয়া জামান অহনা, অনন্যা বড়ুয়া, কুলসুমা বেগম শুকরিয়া, ফারহানা মোশাররফ নিপা, লিটন বিশ্বাস সহায়তা করছেন।