বন্যাদুর্গত এলাকায় সিকৃবির ভেটেরিনারি সেবা প্রদান

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) ভেটেরিনারি, এ্যানিমেল ও বায়োমেডিকেল সায়েন্সেস অনুষদের উদ্যোগে ও প্রফেসর মোসলেহ উদ্দিন আহমেদ চৌধুরী ভেটেরিনারি টিচিং হাসপাতালের সহযোগিতায় সিলেটের বন্যা দুর্গত এলাকায় গবাদিপ্রাণি ও হাঁস-মুরগির চিকিৎসা সেবা দিতে বিনামূল্যে মেডিকেল ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২৯ জুন) সিলেটের গোয়াইঘাট উপজেলার নন্দীরগাঁও ইউনিয়নের নয়াগাঁও স্কুল ও কলেজ মাঠে এই ক্যাম্পেইনের আয়োজন করা হয়। এসময় নন্দীরগাঁও ইউনিয়নের প্রায় সহস্রাধিক গরু, ছাগল, ভেড়া, হাঁস, মুরগির বিনা মূল্যে চিকিৎসা সেবা প্রদান করা হয়। এছাড়াও গবাদিপ্রাণি ও হাঁস-মুরগির স্বাস্থ্য বিবেচনায় ভিটামিন, কৃমিনাশক ট্যাবলেট, পেট ফাঁপা, পাতলা পয়াখানা সহ বিভিন্ন রোগের ঔষধ বিনা মূল্যে বিতরণ করা হয়।

ভেটেরিনারি, এ্যানিমেল ও বায়োমেডিকেল অনুষদের ডিন অধ্যাপক ড. এম. রাশেদ হাসনাতের সার্বিক তত্বাবধানে ক্যাম্পেইনে উপস্থিত ছিলেন সিকৃবির মেডিসিন বিভাগের অধ্যাপক ড. রফিকুল ইসলাম, সার্জারি ও থেরিওজেনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ড.অনিমেষ চন্দ্র রায়, এনাটমি ও হিস্টোলজি বিভাগের প্রভাষক মো. মাসুদ পারভেজ, ভেটেরিনারি, এনিম্যাল ও বায়োমেডিক্যাল সায়েন্সেস অনুষেদের স্নাতকোত্তর ও স্নাতক চতুর্থ বর্ষের শিক্ষার্থীবৃন্দ।

গরুর চিকিৎসা নিতে আসা সালেহ মিয়া বলেন, বিনামূল্যে চিকিৎসা পেয়ে আমরা অনেক খুশি। প্রতি বছরই এ ধরনের ব্যবস্থা গ্রহণ করা হলে আমারা গরু-ছাগল পালন করে লাভবান হতে পারবো।

অধ্যাপক ড. রফিকুল ইসলাম বলেন, বন্যার সময় বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে গবাদি প্রাণীর মৃত্যু হয়। বন্যার সময় গবাদি প্রাণিকে রোগবালাই থেকে ও মৃত্যুর হাত থেকে বাঁচানোর জন্য সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি, এ্যানিমেল এন্ড বায়োমেডিকেল অনুষদের উদ্যোগে আমাদের এই ফ্রি মেডিকেল ক্যাম্পেইনের আয়োজন।

বিনামূল্যে গবাদিপ্রাণি ও হাঁস-মুরগীর চিকিৎসা সেবা ও ঔষধ বিতরণ ক্যাম্পেইনটি পরিচালনা করতে সার্বিক সহযোগিতা করেন গোয়াইনঘাট প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল। এছাড়াও ক্যাম্পেইনটি পরিচালনা করতে আর্থিক সহযোগিতা প্রদান করে স্কয়ার ফার্মাসিঊটিক্যালস, একমি ল্যাবরেটরিজ, ইউন ফার্মাসিঊটিক্যালস, রেনেটা ফার্মাসিউটিক্যালস ও নেসকো এগ্রো প্রোডাক্ট।