বড় দলগুলোর বিপক্ষে গোল করায় এগিয়ে মেসি

কাতার বিশ্বকাপ জয়ের পর দারুণ সময় কাটছে লিওনেল মেসির। প্রীতি ম্যাচ খেলতে আর্জেন্টিনায় গিয়ে সমর্থকদের ভালোবাসায় সিক্ত হচ্ছেন। এছাড়া মাঠে নেমেও একের পর এক কীর্তি গড়ছেন। সম্প্রতি কুরাসাওয়ের বিপক্ষে প্রীতি ম্যাচে হ্যাটট্রিক গোলের দিনে ইতিহাসে মাত্র তৃতীয় ফুটবলার হিসেবে দেশের হয়ে শততম আন্তর্জাতিক গোলের মাইলফলক স্পর্শ করেছেন আর্জেন্টাইন মহাতারকা।

আর্জেন্টিনার জার্সিতে ১৭৪ ম্যাচে তার সর্বমোট গোলের সংখ্যা দাঁড়িয়েছে ১০২-এ। তার আগে এ কীর্তি গড়েছেন কেবল দুজন। ইরানের সাবেক স্ট্রাইকার দাইয়ির নামের পাশে আছে ১৪৮ ম্যাচে ১০৯ গোল। তিনি ২০০৪ সালের নভেম্বরে শততম গোল করেন। ১৯৮ ম্যাচে ১২২ গোল নিয়ে শীর্ষ অবস্থান পর্তুগিজ সুপারস্টার রোনালদোর। ২০২০ সালের সেপ্টেম্বরে গোলের সেঞ্চুরি স্পর্শ করেন তিনি।

আর্জেন্টিনার হয়ে মেসির প্রথম গোল এসেছিল ২০০৬ সালের মার্চে। ১৭ বছর আগে হওয়া ওই ম্যাচে অবশ্য হেরেছিল আলবিসেলেস্তেরা। প্রীতি ম্যাচে তাদের প্রতিপক্ষ ছিল ক্রোয়েশিয়া। আন্তর্জাতিক অঙ্গনে মেসির সবচেয়ে প্রিয় প্রতিপক্ষ বলিভিয়া। তাদের বিপক্ষে আট গোল করেছেন সাতবারের এই ব্যালন ডি’অর জয়ী। পরের অবস্থানে যৌথভাবে আছে ইকুয়েডর ও উরুগুয়ে। এই দুই দলের বিপক্ষে ছয়বার করে লক্ষ্যভেদ করেছেন। সবশেষ বিশ্বকাপের আয়োজক কাতার হলো একমাত্র প্রতিপক্ষ যাদের বিপরীতে একাধিকবার (দুই ম্যাচ) খেলেও গোল পাননি তিনি।

প্রীতি ম্যাচের বাইরে মেসির গোলের সংখ্যা ৫৪। যার মধ্যে ২৮ গোল এসেছে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে। ফুটবল বিশ্বকাপ ও কোপা আমেরিকায় তিনি করেছেন সমান ১৩ গোল করে।

কে বিশ্বসেরা?- সময়ের সেরা দুই ফুটবলার লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদোকে নিয়ে এ তর্ক বহু পুরনো। কখনো মেসি ছাড়িয়ে যান রোনালদোকে, কখনো আবার হয় উল্টোটা। শততম গোলের মাইলফলক অবশ্য মেসির অনেক আগেই স্পর্শ করেছেন রোনালদো। তবে গোলের সেঞ্চুরি করেও নিস্তার মিলছে না তাদের। বিস্তর কাঁটাছেড়া চলছে বড় প্রতিপক্ষদের বিপক্ষে সবচেয়ে সফল কে তা নিয়ে।

চলুন দেখে নেওয়া যাক বড় দলগুলোর বিপক্ষে মেসি না রোনালদো কার গোল সবচেয়ে বেশি। এক্ষেত্রে মানদণ্ড হিসেবে নেওয়া যাক ফিফার সর্বশেষ র‌্যাঙ্কিং অনুযায়ী সেরা দশ দলকে। আর দলগুলো হচ্ছে ব্রাজিল, আর্জেন্টিনা, ফ্রান্স, বেলজিয়াম, ইংল্যান্ড, নেদারল্যান্ডস, ক্রোয়েশিয়া, ইতালি, পর্তুগাল ও স্পেন।

বর্তমান র‌্যাঙ্কিংয়ের সেরা দশ দল মানদন্ড হিসেবে ধরলে এগিয়ে আছেন মেসি। টপ টেনের বিপক্ষে আর্জেন্টাইন মহাতারকার গোল সংখ্যা ১৫টি। অন্যদিকে মেসির চেয়ে মাত্র এক গোলে পিছিয়ে আছেন রোনালদো। তার গোল সংখ্যা ১৪টি। পরিসংখ্যান বলছে, টপ টেনের মধ্যে মেসির প্রিয় দল ব্রাজিল। যাদের বিপক্ষে সর্বোচ্চ পাঁচটি গোল রয়েছে আর্জেন্টাইন বিশ্বকাপজয়ীর। অন্যদিকে, রোনালদোর সহজ শিকার নেদারল্যান্ডস। যাদের বিপক্ষে সিআরসেভেনের রয়েছে চারটি গোল।

আরেকটি মজার ব্যাপার হচ্ছে, ২০১১ সালে প্রীতি ম্যাচে মুখোমুখি হয়েছিল আর্জেন্টিনা ও পর্তুগাল। ম্যাচটিতে গোল পেয়েছিলেন মেসি ও রোনালদো দুজনই।

সেরা দশ দলের বিপক্ষে মেসির ১৫ গোল

ব্রাজিল (৫টি)
ফ্রান্স (৩টি)
ক্রোয়েশিয়া (৩টি)
স্পেন (২টি)
নেদারল্যান্ডস (১টি)
পর্তুগাল (১টি)

সেরা দশ দলের বিপক্ষে রোনালদোর ১৪ গোল

নেদারল্যান্ডস (৪টি)
বেলজিয়াম (৩টি)
স্পেন (২টি)
আর্জেন্টিনা (১টি)
ক্রোয়েশিয়া (৩টি)