বড়লেখার পরাজিত সেই ইউপি সদস্যকে বিজয়ী ঘোষণা

রশীদ আহমদ সুনাম

মৌলভীবাজারের বড়লেখায় পুনরায় ভোট গণনায় ২২ ভোট বেশি পেয়ে জয়ী হয়েছেন বাহাদুরপুর ইউপির (ইউনিয়ন পরিষদ) ৭ নম্বর ওয়ার্ডের সদস্যপ্রার্থী রশীদ আহমদ সুনাম।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) নির্বাচনী ট্রাইব্যুনাল ও মৌলভীবাজার সিনিয়র সহকারী জজ আদালতের বিচারক মুহাম্মদ জালাল উদ্দিন সুনামকে বিজয়ী ঘোষণা করে রায় দিয়েছেন।

ফলে এ নিয়ে টানা দ্বিতীয়বারের মতো ইউপি সদস্য নির্বাচিত হলেন সুনাম। বাদীপক্ষের আইনজীবী আব্দুল মতিন এ তথ্য নিশ্চিত করেন।

জানা গেছে, ২০২১ সালের ২৮ নভেম্বর বড়লেখা উপজেলার নিজ বাহাদুরপুর ইউপির ৭ নম্বর ওয়ার্ডের গল্লাসাঙ্গন দাখিল মাদ্রাসা কেন্দ্রে ইউপি নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে ওই ওয়ার্ডে ফুটবল প্রতীকে রশীদ আহমদ সুনাম ও মোরগ প্রতীকে খসরুজ্জামান প্রতিদ্বন্দ্বিতা করেন। ভোটগ্রহণ শেষে গণনার সময় সংশ্লিষ্ট প্রিসাইডিং ও পোলিং কর্মকর্তারা সুনামের ৫৩টি ব্যালট অবৈধ বলে বাতিল করেন। এ সময় সুনামের এজেন্ট ভোট বাতিলে আপত্তি দিলেও প্রিসাইডিং ও পোলিং কর্মকর্তারা এজেন্টের কথার গুরুত্ব দেননি। সংশ্লিষ্টরা প্রতিদ্বন্দ্বী প্রার্থী খসরুজ্জামানকে ৫ ভোটে বিজয়ী দেখিয়ে ফলাফল ঘোষণা করেন। এছাড়া সংশ্লিষ্ট প্রিসাইডিং কর্মকর্তা জোরপূর্বক ফলাফল শিটে সুনামের এজেন্টের স্বাক্ষর নেন; কিন্তু তাকে দেওয়া ফলাফল শিটে স্বাক্ষর দেওয়া হয়নি। ওই কেন্দ্রে চেয়ারম্যান পদের ফলাফল শিটে ভোটার উপস্থিতি দেখানো হয় ১৩৩৫টি এবং মেম্বার পদে দেখানো হয় ১৩৪৬টি।

নির্বাচনে হেরে গণনায় কারচুপির অভিযোগ তোলেন রশীদ আহমদ সুনাম। এরপর পুনরায় ভোট গণনার দাবিতে তিনি ২০২২ সালের ১ জানুয়ারি নির্বাচনী ট্রাইব্যুনাল ও মৌলভীবাজার সিনিয়র সহকারী জজ আদালতে মামলা দায়ের করেন। মামলার পরিপ্রেক্ষিতে আদালতে পুনরায় ভোট গণনা করা হয়। গণনায় দেখা যায়, পরাজিত ইউপি সদস্য প্রার্থী রশীদ আহমদ সুনাম জয়ী প্রার্থী খসরুজ্জামানের চেয়ে ২২ ভোট বেশি পেয়েছেন।

মামলার বাদী ইউপি সদস্য রশিদ আহমদ সুনাম বলেন, সংশ্লিষ্টরা কারচুপি করে আমাকে পরাজিত করিয়েছেন; কিন্তু আজ সত্যের জয় হয়েছে। আদালতের রায়ে আমি খুশি। আমি ন্যায়বিচার পেয়েছি।

বাদীপক্ষের আইনজীবী আব্দুল মতিন বলেন, ইউপি নির্বাচনী ট্রাইব্যুনাল ও মৌলভীবাজার সিনিয়র সহকারী জজ আদালতে পুনরায় ভোট গণনা, সাক্ষ্যগ্রহণ ও যুক্তিতর্ক শেষে আদালত রশিদ আহমদ সুনামকে যথাযথভাবে বিজয়ী ঘোষণা করে রায় দিয়েছেন। পাশাপাশি বিবাদী খসরুজ্জামানকে পরাজিত ঘোষণা করে দায়িত্ব থেকে অব্যাহতির আদেশ দিয়েছেন।