বঙ্গমাতার জন্মবার্ষিকীতে শাল্লায় সেলাই মেশিন বিতরণ

সুনামগঞ্জের শাল্লায় বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের ৯৩ তম জন্মবার্ষিকীতে আলোচনা সভা ও অসচ্ছল নারীদের মধ্যে সেলাই মেশিন বিতরণ করা হয়েছে।

মঙ্গলবার (০৮ আগস্ট) দুপুর ১২টায় উপজেলা গণমিলনায়তনে এই আলোচনা সভার আয়োজন ও সেলাই মেশিন বিতরণ করে জেলা প্রশাসন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আবু তালেবের সভাপতিত্বে ও মাধ্যমিক শিক্ষা অফিসের একাডেমিক সুপারভাইজার কালীপদ দাসের পরিচালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক চৌধুরী আব্দুল্লাহ আল মাহমুদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান এ্যাড. দিপু রঞ্জন দাস, মহিলা ভাইস-চেয়ারম্যান অমিতা রানী দাশ।

আলোচনা সভায় বক্তারা বলেন, বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব এমন একজন মহীয়সী নারী ছিলেন যিনি ক্ষমতার লোভ-ললসা ভুলে গিয়ে স্বাধীনতা যুদ্ধে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ওতপ্রোতভাবে সহযোগিতা করেছেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৭ই মার্চের ভাষণের আগে বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের পরামর্শ নিয়েছিলেন। তখন বেগম ফজিলাতুন্নেছা মুজিব বলেছেন- আপনার যা খুশি প্রাণভরে বাংলার জনগণের অধিকার আদায়ের জন্য বক্তব্য দিবেন। কোন লিখিত ছাড়াই বাঙ্গালী জাতির উদ্দেশ্যে তিনি বক্তব্য দিয়েছিলেন। বঙ্গবন্ধু বলেছিলেন ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম’এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।

প্রধান অতিথির বক্তব্যে চৌধুরী আব্দুল্লাহ আল মাহমুদ বলেন, পাকিস্তানিরা আমাদের উপর অত্যাচারের জন্য যে নীলনকশা একেছিল সেই সব নীল নকশার বিরুদ্ধে অবস্থান করার জন্য বঙ্গমাতা শেখ মুজিবুর রহমানকে নানাভাবে পরামর্শ দিতেন। তিনি এক বীর মহীয়সী নারী।

তিনি বলেন, খন্দকার মোশতাকের মত এখন অনেক বেঈমান আওয়ামী লীগে ঢুকে আছে। তাদেরকে চিহ্নিত করে রাখতে হবে। এসব কুচক্রীদের শক্ত হাতে প্রতিহত করে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আবারো ক্ষমতায় আনতে হবে।

আওয়ামী লীগ সরকার ক্ষমতায় থাকলে এদেশের প্রতিটি মানুষ নিরাপদ উল্লেখ করে তিনি বলেন, আওয়ামী লীগ সরকারই বিনামূল্যে বই দিয়েছে, চিকিৎসাসেবা দিয়েছে, মেহনতী মানুষের খোঁজখবর রেখেছেন। বিদ্যুৎ ক্ষেত্রে আওয়ামী লীগ সরকারের উল্লেখযোগ্য অবদান রয়েছে। বর্তমান সরকার প্রতিটি বয়স্ক লোককে ভাতা দিচ্ছে, বিধবা ভাতা দিচ্ছে। জনগণকে সবধরনের সুযোগসুবিধা দিচ্ছে বলে উল্লেখ করেন তিনি।

এসময় উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো. আলাউদ্দিন, অফিসার ইনচার্জ (ওসি) মো. আমিনুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি ও ৪নং শাল্লা ইউপি চেয়ারম্যান মো. আব্দুস সাত্তার, ২নং হবিবপুর ইউপি চেয়ারম্যান সুবল চন্দ্র দাস, ৩নং বাহাড়া ইউপি চেয়ারম্যান বিশ্বজিৎ চৌধুরী নান্টু, মৎস্য কর্মকর্তা মাসুদ জামান খান, মেডিকেল অফিসার ডা. রাজীব বিশ্বাস, সহকারী প্রাথমিক শিক্ষা কর্মকর্তা তাপস রায়, মো. আবু রায়হান, জনস্বাস্থ্য প্রকৌশলী মো. রাশেদুল ইসলাম রাশেদ, ১নং আটগাঁও ইউপি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মামুন আল-কাউসার, বাহাড়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি পিযুজ কান্তি দাস, বীর মুক্তিযোদ্ধাবৃন্দ, বিভিন্ন ইউনিয়নের ইউপি সদস্যবৃন্দ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষিকা এবং ছাত্রছাত্রী বৃন্দ, বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারী প্রমুখ।

এদিকে একই স্থানে ২টায় বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের ৯৩তম জন্মবার্ষিকী পালন করেছে শাল্লা উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী অঙ্গ সংগঠন। ২নং হবিবপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সুবল চন্দ্র দাসের সভাপতিত্বে ও ১নং আটগাঁও ইউনিয়ন আওয়ামী সাধারণ সম্পাদক মামুন আল-কাউসারের সঞ্চালনায় এসময় স্থানীয় আওয়ামী লীগের বিভিন্ন স্তরের সহস্রাধিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।