বঙ্গবন্ধুকে নিয়ে ত্রিতরঙ্গের ‘মুক্তির মহানায়ক’

বন্দরনগরী চট্টগ্রামের অন্যতম সাংস্কৃতিক সংগঠন ত্রিতরঙ্গের আয়োজনে অনুষ্ঠিত হলো বঙ্গবন্ধুকে নিবেদিত কথামালা, কবিতা ও গানের অনুষ্ঠান ‘মুক্তির মহানায়ক’।

শুক্রবার (২৬ আগস্ট) সন্ধ্যা ৬টায় সংগঠনের মহাসচিব শাওন পান্থ’র সভাপতিত্বে অনুষ্ঠিত স্মরণানুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট কথাসাহিত্যিক, গীতিকার, সাবেক প্রধান তথ্য কমিশনার কবি আজিজুর রহমান আজিজ।

বিশেষ অতিথি ছিলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ও নজরুল গবেষণা কেন্দ্রের পরিচালক ড. মোহাম্মদ আনোয়ার সাঈদ, বিশিষ্ট বেতার ব্যক্তিত্ব অধ্যাপিকা ফাতেমা জেবুন্নেসা, কবি ও সাংবাদিক নাজিম উদ্দিন শ্যামল, ছড়াকার শামস চৌধুরী রুশো, পুষ্টিবিদ হাসিনা আক্তার লিপি, কবি কমরে আলম ও কবি শাহীন মাহমুদ।

এ সময় বক্তারা বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট শোক থেকে যে শক্তির উৎপত্তি হয়েছে, সেই শক্তিই বঙ্গবন্ধুকে আজ বিশ্ববন্ধুতে পরিণত করেছে।

শিল্পী সুবর্ণা রহমানের সঞ্চালনায় স্মরণানুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন বেতার ও টিভির বিশিষ্ট শিল্পী শিলা চৌধুরী, নুসরাত ইয়াসমিন, আক্তার হোসেন কিরণ, নুরুল আলম, ফাতেমা ওয়াসিকা সিমন, নুজারা ইসলাম প্রমুখ।

আবৃত্তি পরিবেশন করেন ইসমত আরা নীলিমা, মাশফিয়া বিনতে কাউসার, মিম প্রমুখ। বঙ্গবন্ধুকে নিবেদিত দলীয় সংগীত পরিবেশনায় অংশ নেয় সংগীত একাডেমীর শিক্ষার্থীরা।

অনুষ্ঠানে ত্রিতরঙ্গ পরিচালিত ত্রিতরঙ্গ শিশুমেলা স্কুলের সুবিধাবঞ্চিত শিশুরাও বঙ্গবন্ধুকে নিবেদিত বৃন্দ আবৃত্তিতে অংশ নেয়।