সিলেটে বইপড়া উৎসবের পরীক্ষা, ৭৩০ শিক্ষার্থীর অংশগ্রহণ

সিলেটে আনন্দ-উচ্ছ্বাস আর প্রতিযোগিতার আনন্দে মুক্তিযুদ্ধের ইতিহাস জানার প্রত্যয়ে অনুষ্ঠিত হয়েছে জেলা পরিষদ, সিলেট-ইনোভেটর বইপড়া উৎসবের পরীক্ষা।

শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) নগরীর মদনমোহন কলেজে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে বইপড়া উৎসবে অংশ নেয়া ৭৩০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে।

দুটো পৃথক বিভাগে স্কুল, কলেজ, মাদ্রাসা এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এ পরীক্ষায় অংশ নেয়। সকাল ১০ টা থেকে ১২ টা পর্যন্ত এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

ক বিভাগে স্কুল পর্যায়ের শিক্ষার্থীরা বইপড়া উৎসব ২০২২-২০২৩ আসরের নির্ধারিত গ্রন্থ হুমায়ুন আহমেদের উপন্যাস ‘১৯৭১’ এবং খ বিভাগে কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের উপন্যাস ‘একটি কালো মেয়ের কথা’ থেকে পরীক্ষায় অংশ নেয়।

এদিকে বইপড়া উৎসবের পরীক্ষাকে কেন্দ্র করে শিক্ষার্থী ও অভিভাবকদের সরব উপস্থিতিতে এক উৎসবমুখর পরিবেশের সৃষ্টি হয়।

সকালে সিলেটের বিভিন্ন প্রান্ত থেকে আসা শিক্ষার্থীদের পরীক্ষাকেন্দ্রে স্বাগত জানান, ইনোভেটর এর নির্বাহী সঞ্চালক এবং বইপড়া উৎসবের প্রধান উদ্যেক্তা প্রণবকান্তি দেব। ইনোভেটর এর প্রধান সমন্বয়ক প্রভাষক সুমন রায় এর সার্বিক তত্ত্বাবধানে অনুষ্ঠিত পরীক্ষায় সার্বিক সমন্বয় করেন ইনোভেটর এর সমন্বয়ক আশরাফুল ইসলাম অনি এবং সুমিতা দাস।

পরীক্ষা চলাকালীন সময়ে কেন্দ্র পরিদর্শন করেন ইনোভেটর এর মুখ্য সঞ্চালক ও বইপড়া উৎসবের প্রধান উদ্যোক্তা সিসিক কাউন্সিলর রেজওয়ান আহমদ ও জেলা পরিষদের সদস্য ও প্যানেল চেয়ারম্যান মতিউর রহমান মতি।

পরীক্ষায় সিলেটের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা কক্ষ পরিদর্শকের দায়িত্ব পালন করেন।