ফ্রেন্ডস্ ক্লাবের সাধারণ জ্ঞান প্রতিযোগিতা সম্পন্ন

শিক্ষার্থীদের নানা বিষয়ে জ্ঞানচর্চায় উৎসাহিত করতে প্রতিবছর ঐতিহ্যবাহী সামাজিক সংগঠন ফ্রেন্ডস্ ক্লাব ২৭ নম্বর ওয়ার্ড, সিলেট সাধারণ জ্ঞান প্রতিযোগিতার আয়োজন করে। এবারও ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণি পর্যন্ত ৫টি ক্লাসের ৪৫০ জন শিক্ষার্থী এই প্রতিযোগিতায় অংশ নিয়েছে।

রোববার (৭ আগস্ট) বেলা ২টায় প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে দক্ষিণ সুরমার গোটাটিকর দ্বিমুখী উচ্চবিদ্যালয়ের সম্মেলনকক্ষে পুরস্কার বিতরণ অনুষ্ঠান সম্পন্ন হয়।

এতে প্রধান অতিথির বক্তব্য দেন সিলেট জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ছামির মাহমুদ। বিশেষ অতিথির বক্তব্য দেন গোটাটিকর দ্বিমুখী উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. খালেদ নুরুল হোসেন ও সহকারী প্রধান শিক্ষক মো. রজব আলী রাজীব।

ফ্রেন্ডস্ ক্লাব ২৭ নম্বর ওয়ার্ড সিলেটের সভাপতি রফিকুজ্জামান রফিকের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক নজরুল ইসলাম রাজিব ও সহ-সাধারণ সম্পাদক সুজিত চন্দের সঞ্চালনায় সাধারণ জ্ঞান প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠানে আরও বক্তব্য দেন, ক্লাবের সহ-সভাপতি নাকিব খাঁন, শিমুল ইসলাম ও নিজামুল ইসলাম সুমন, সহ-সাধারণ সম্পাদক জাকির হোসেন, সাংগঠনিক সম্পাদক শহিদুল ইসলাম অপু এবং শিক্ষা, সাহিত্য ও ধর্ম বিষয়ক সম্পাদক আব্দুর রহমান।

এ সময় উপস্থিত ছিলেন, সহ-ক্রীড়া সম্পাদক শাহরিয়ার হোসেন সজিব, সদস্য আবু সাঈদ রায়হান, মুহিত হোসেন অপু, মাহমুদা আক্তার, শামীমা আক্তার, রিপন, রফিকুল ইসলাম ছানী প্রমুখ।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন ক্লাবের প্রচার সম্পাদক মোহিতুর রহমান সোহাগ।

পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সাংবাদিক নেতা ছামির মাহমুদ বলেন, প্রত্যেক শিক্ষার্থীর জন্য সহশিক্ষা কার্যক্রম হিসেবে সাধারণ জ্ঞান প্রতিযোগিতা অত্যন্ত গুরুত্বপূর্ণ। পাঠ্যশিক্ষার পাশাপাশি এ ধরণের প্রতিযোগিতায় অংশগ্রহণ শিক্ষার্থীদের মেধা ও মননের বিকাশে ভূমিকা রাখে। এছাড়া পরিবেশ রক্ষায় বৃক্ষরোপণসহ গঠনমূলক কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত ও অংশগ্রহণ করানোর মাধ্যমে শিক্ষার্থীরা নিজেকে আলাদাভাবে উপস্থাপনের সুযোগ পায়। যারা এ ধরনের গঠনমূলক কার্যক্রমে অংশ নেয়, তারা অন্যদের চেয়ে এগিয়ে থাকে। সাধারণ জ্ঞান প্রতিযোগিতা নিজেকে আত্মপ্রত্যয়ী ও আত্মবিশ্বাসী করে গড়ে তুলতে সক্ষম হয়।

এ সময় তিনি ফ্রেন্ডস্ ক্লাব ২৭ নম্বর ওয়ার্ড, সিলেটকে গঠনমূলক, সৃজনশীল ও শিক্ষার প্রসারে কর্মকাণ্ড চালিয়ে যাওয়ার আহ্বান জানান।

এর আগে গতকাল শনিবার (৬ আগস্ট) সিলেট নগরীর দক্ষিণ সুরমার ফ্রেন্ডস্ ক্লাব ২৭ নম্বর ওয়ার্ড আয়োজিত সাধারণ জ্ঞান প্রতিযোগিতায় গোটাটিকর দ্বিমুখী উচ্চবিদ্যালয়ের ৪৫০ ছাত্র-ছাত্রী অংশগ্রহণ করে। ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণি পর্যন্ত পাঁচটি ক্লাসের শিক্ষার্থীরা প্রতিযোগিতায় অংশ নেয়। প্রতি ক্লাসের ৩ জন প্রতিযোগীকে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় ঘোষণা করা হয়। এভাবে মোট ১৫ জন বিজয়ীকে পুরস্কার দেওয়া হয়। তারা পায় শিক্ষাসমাগ্রী ও সনদ।

পুরস্কারপ্রাপ্ত শিক্ষার্থীরা হলো- ১ম, ২য় ও ৩য় স্থান লাভকারী যথাক্রমে ৬ষ্ঠ শ্রেণির হামিদা সুলতানা, তাহিয়া জুবেদা বেগম, তোফায়েল আহমদ, ৭ম শ্রেণির লিজা আক্তার চৈত্রি, হাফছা জান্নাত তানজিদা, মোছা. সাফা, ৮ম শ্রেণির শুভ্র দাস অন্তর, সৈয়দা খাদিজা বেগম, আব্দুল্লাহ আল মুমিন, ৯ম শ্রেণির তারেক আহমদ, জাহিদ ইসলাম মুন্না, তানহা আক্তার, ১০ম শ্রেণির মেহেদী হাসান সিয়াম, সৌরভ দে ও সমৎ রঞ্জন দাস।