ফের বিজ্ঞাপনের জন্য সমালোচিত অক্ষয়

বলিউড অভিনেতা অক্ষয় কুমার। বক্স অফিসে তার সময় খুব একটা ভালো যাচ্ছে না। এর মধ্যে একটি বিজ্ঞাপন নিয়ে বিতর্কে এই অভিনেতা।

সড়কে সুরক্ষা নিয়ে সচেতনতা বাড়ানোর জন্য ভারতের কেন্দ্রীয় সরকার একাধিক বিজ্ঞাপন তৈরি করেছে। এতে পুলিশকর্মীর ভূমিকায় দেখা গেছে অক্ষয়কে। সম্প্রতি এরই একটি বিজ্ঞাপন নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে সমালোচনার ঝড় উঠেছে।

গত সপ্তাহে বিজ্ঞাপনটি সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করেন ভারতের কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রী নীতিন গড়করি। এতে দেখা যায়— নববধূর বাবার বাড়ি থেকে বিদায়ের দৃশ্য। মেয়েকে বিদায় জানাতে গিয়ে কাঁদছেন বাবা। তার পাশে দাঁড়িয়ে অক্ষয়কে বলতে শোনা যায়, ‘বাড়ির মেয়ে, বাবার আদরের পরী যাচ্ছে। এমন গাড়িতে মেয়েটাকে পাঠাবে তো কান্না তো পাবেই।’ এই মন্তব্যের ব্যাখ্যা দিতে গিয়ে অক্ষয় জানায়, গাড়ির সামনের দিকেই শুধু এয়ারব্যাগ রয়েছে। সুতরাং এমন গাড়ি দেওয়া উচিৎ যাতে সামনে ও পিছনে এয়ারব্যাগ রয়েছে। এতে সকলে সুরক্ষিত থাকে।

নেটিজেনদের একাংশের দাবি, সড়কের সুরক্ষা বিষয়ে সচেতনতা তৈরি করতে গিয়ে বিজ্ঞাপনটিতে যৌতুক প্রথার প্রচার করা হয়েছে।

তবে বিজ্ঞাপন নিয়ে অক্ষয়ের বিতর্কে জড়ানো নতুন নয়। এর আগে পানমসলার বিজ্ঞাপন করে সমালোচনার মুখে পড়েছিলেন ‘বলিউডের খিলাড়ি’। তার মতো স্বাস্থ্য সচেতন তারকা কীভাবে পানমসলার প্রচার করেন তা নিয়ে প্রশ্ন ওঠে। পরে বিজ্ঞাপন থেকে নিজেকে সরিয়ে নেন এই অভিনেতা। পাশাপাশি ভক্তদের কাছে ক্ষমাও চান।

অক্ষয় কুমার অভিনীত সর্বশেষ ‘বচ্চন পান্ডে’, ‘সম্রাট পৃথ্বীরাজ’, ‘রক্ষা বন্ধন’সিনেমাগুলো বক্স অদফিসে খুব বেশি সাড়া ফেলতে পারেনি। তার পরবর্তী সিনেমা । আগামী ১১ আগস্ট এটি মুক্তি পাবে। এছাড়াও ‘গোরখা’, ‘ক্যাপসুল গিল’, ‘রাম সেতু’, ‘সেলফি’ সিনেমায় তাকে দেখা যাবে।