ফের চোখ রাঙাচ্ছে করোনা, এক মাসে ১০ হাজার মৃত্যু

বিশ্বে আবারও চোখ রাঙাচ্ছে করোনা। এমন বাস্তবতায় গত এক মাসে বিশ্বে করোনায় প্রায় ১০ হাজার মানুষের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (১১ জানুয়ারি) আন্তর্জাতিক সংবাদ সংস্থা এপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদরোস আধানোম গেব্রেয়াসুস বুধবার বলেন, ছুটির জন্য মানুষের ভিড়ের কারণে করোনার প্রচলিত ধরনগুলো ব্যাপক আকারে ছড়িয়েছে। ফলে বিশ্বব্যাপী গত মাসে আক্রান্তের সংখ্যা বেড়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলেন, ডিসেম্বর মাসে প্রায় ১০ হাজার মানুষ করোনায় মারা গিয়েছে। এ সময় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তির হার ৪২ শতাংশ বেড়েছে। ৫০টি দেশে এ সংখ্যা বেড়েছে, যার বেশিরভাগ ইউরোপ ও আরেকিার।

জেনেভার সদরদপ্তরে তিনি বলেন, প্যান্ডামিকের সময়ের তুলনায় ১০ হাজার মৃত্যুর সংখ্যা অনেক কম। কিন্তু প্রতিরোধের এ পর্যায়ে এসে এত মৃত্যুর সংখ্যা গ্রহণযোগ্য নয়।

তিনি আরও বলেন, অন্যান্য জায়গায়ও এ সংক্রমণ নিশ্চিত বাড়ছে। তবে এগুলোর সব জানা বা নজরে আসছে না। তিনি এজন্য সরকারকে নজরদারি ও চিকিৎসা এবং টিকা সরবরাহ চালু রাখার আহ্বান জানান।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলেন, বিশ্বের সবচেয়ে উল্লেখযোগ্য ভ্যারিয়েন্ট হলো জেএন-১। এটি মূলত ওমিক্রনের একটি ধরন। যার বিপরীতে টিকা এখনও কার্যকর রয়েছে।