ফাইনাল নিশ্চিত করতে আজ মাঠে নামছে সিলেট

দেখতে দেখতে শেষ হতে চললো বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) নবম আসরের খেলা। প্রথম কোয়ালিফায়ার ও একমাত্র এলিমিনেটর ম্যাচ অনুষ্ঠিত হবে আজ রোববার (১২ ফেব্রুয়ারি)। মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ফাইনালে উঠতে বাংলাদেশ সময় দুপুর ১টা ৩০ মিনিটে মুখোমুখি হবে বরিশাল-রংপুর। আর সন্ধ্যা সাড়ে ৬টায় পরস্পরের মুখোমুখি হবে সিলেট ও কুমিল্লা।

বিপিএলের এবারের আসরে প্রথমপর্ব শেষ হয়েছে গত বুধবার। ১২টি করে ম্যাচ খেলেছে প্রতিটি দল। সর্বোচ্চ ১৮ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে অবস্থান করছে সিলেট স্ট্রাইকার্স। আর সমান ম্যাচে সমান পয়েন্ট নিয়ে রান রেটে পিছিয়ে থাকায় দুইয়ে অবস্থান কুমিল্লা ভিক্টোরিয়ান্সের। আর ১৬ পয়েন্ট নিয়ে তিনে রংপুর এবং ১৪ নিয়ে চারে অবস্থান বরিশালের।

চলতি মৌসুমের শুরুটা দুর্দান্ত ছিল মাশরাফি বিন মর্তুজার নেতৃত্বাধীন সিলেট স্ট্রাইকার্সের। প্রথম পাঁচ ম্যাচের সবগুলোতেই জয় পেয়েছিলো ফ্র্যাঞ্চাইজিটি। ষষ্ঠ ম্যাচে প্রথম হারের স্বাদ পায় সিলেট। পরের ম্যাচ জিতে আবারও হারে একটিতে। পরে টানা দুই ম্যাচ জেতার পর হেরেছে রংপুরের কাছে। আর খুলনাকে হারিয়ে প্রথম রাউন্ড শেষ করে সিলেট।

এদিকে চলতি বিপিএলের শুরুটা মোটেই ভালো ছিল না বর্তমান চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের। প্রথমপর্বে নিজেদের প্রথম তিন ম্যাচেই হারের স্বাদ পায় দলটি। এরপর আর পিছু ফিরে তাকাতে হয়নি ইমরুল কায়েসদের। টানা নয় ম্যাচে জিতে পয়েন্ট টেবিলের দুই নম্বরে থেকেই কোয়ালিফায়ার নিশ্চিত করে তারা।

টুর্নামেন্টের এবারের আসরে এখন পর্যন্ত সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকার শীর্ষে অবস্থান করছেন সিলেট স্ট্রাইকার্সের ডানহাতি ব্যাটার তৌহিদ হৃদয়। ১০ ম্যাচে তার সংগ্রহ ৩৭৮ রান। তিন ও চার রান কমে যথাক্রমে দুই ও তিন নম্বরে অবস্থান করছেন সাকিব আল হাসান ও নাজমুল হাসান শান্ত।

ঢাকা ডমিনেটর্স আগে-ভাগেই বিদায় নিলেও বল হাতে এখনও সবার সেরা ফ্র্যাঞ্চাইজিটির দলনেতা নাসির হোসেন। ১২ ম্যাচ খেলে নিজের ঝুঁলিতে রেখেছেন মোট ১৬টি উইকেট। ১৫টি উইকেট নিয়ে যথাক্রমে দুই ও তিনে অবস্থান আজমতউল্লাহ ওমরজাই ও হাসান মাহমুদ। ১৪টি উইকেট নিয়ে চারে অবস্থান তানভীর ইসলামের।