২৪০ রানে থামলো ভারতের ইনিংস

ষষ্ঠ বিশ্বকাপ আর অস্ট্রেলিয়ার মধ্যে দূরত্ব মাত্র ২৪১ রানের। তবে যেহেতু পড্রতিপক্ষ ভারত তাই খুব সহজ টার্গেট বলা যাচ্ছেনা। কারণ বিশ্বকাপের চলতি আসরে অপ্রতিরোধ্য ভারত। ফাইনালের আগে বিশ্বকাপের ১৩তম আসরের স্বাগতিকদের হারাতে পারেনি কোনো দল।

রবিবার (১৯ নভেম্বর) ভারতের আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে টসে হেরে আগে ব্যাট করতে নামে ভারত। অবশ্য শুরুতে রানরেট ভালো থাকলেও উইকেট হারাতে থাকে ভারতীয়রা। ১০.২ ওভারে স্কোর বোর্ডে ৮১ রান জমা করতেই প্রথম সারির ৩ ব্যাটসম্যানের উইকেট হারিয়েছে চাপে পড়ে ভারত। শুভমান গিল ৪, রোহিত শর্মা ৪৭ আর শ্রেয়াস আইয়ার ৪ রান করে ফিরে গেলে দলের হাল ধরেন বিরাট কোহলি।

দলের ব্যাটিং বিপর্যয়ে চতুর্থ উইকেটে লোকেশ রাহুলকে সঙ্গে নিয়ে ১০৯ বলে ৬৭ রানের জুটি গড়েন সাবেক এ অধিনায়ক। ২৮.৩ ওভারে দলীয় ১৪৮ রানে সাজঘরে ফেরার আগে ৬৩ বলে চার বাউন্ডারিতে ৫৪ রান করেন কোহলি।

এরপর ক্রিজে এসে খুব একটা সুবিধা করতে পারেন নি রবীন্দ্র জাদেজা। ২২ বল খেলে ৯ রান করে ফেরেন এই অলরাউন্ডার। এরপর ফিফটি তুলে নিয়ে ফেরেন লোকেশ রাহুল। তিনি ১০৭ বলে মাত্র এক চারে ৬৬ রানে ফেরেন।

লোকেশ রাহুল পিরে গেলে আর কোনো ব্যাটার ঠিকমতো দাঁড়াতেই পারেন নি। ১০ বলে ৬ রান করে আউট হন মোহাম্মদ শামি। বুমরা ১, সুর্য কুমার যাদব ১৮ আর কুলদ্বীপ যাদব ১০ রান করে আউট হলে ভারতয়িদের ইনিংস থামে ২৪০ রানে।

অস্ট্রেলিয়ার হয়ে ১০ ওভার বল করে ৫৫ রান খরচায় ৩ উইকেট তুলে নেন মিচেল স্টার্ক।