ফাইনালে হেরে উত্তাল ফ্রান্স, ব্যাপক বিক্ষোভ

কাতার বিশ্বকাপের ফাইনালে আর্জেন্টিনার কাছে হারের পর উত্তাল হয়ে উঠেছে ফ্রান্স। রাজধানী প্যারিসসহ দেশটির বিভিন্ন শহরে ব্যাপক বিক্ষোভ করছে জনতা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে হিমশিম খাচ্ছে পুলিশ।

দ্য সানের খবরে বলা হয়েছে, বিক্ষোভ সামলাতে লাঠিচার্জ করেছে পুলিশ। এছাড়া কাঁদানে গ্যাস ছোড়ারও অভিযোগ পাওয়া গেছে। সাধারণ মানুষ বিশ্বকাপের হার মেনে নিতে না পেরে রাস্তায় নেমে আসে।

রোববার (১৮ ডিসেম্বর) রাতে কাতারের লুসাইল স্টেডিয়ামে আর্জেন্টিনার সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াইয়ে পরাজিত হয়েছে ফরাসিরা। উত্তেজনাপূর্ণ ম্যাচ গড়ায় ট্রাইবেকারে। সেখানেই আর্জেন্টিনার সঙ্গে পেরে উঠেননি এমবাপে-গ্রিজম্যানরা।

‌ম্যাচে হারের পরই প্যারিসসহ ফ্রান্সের অন্যান্য শহরে বিক্ষোভ করে হাজার হাজার মানুষ। উত্তেজিত ফুটবল ভক্তদের সামলাতে লাঠিচার্জ করে পুলিশ। সামাজিক মাধ্যমে বিক্ষোভের এসব ভিডিও ছড়িয়ে পড়েছে।

ফ্রান্স সরকার ফাইনাল ম্যাচ দেখার জন্য প্যারিসে বা অন্য কোনো শহরে ‘জায়ান্ট স্ক্রিন’ বসানোর অনুমতি দেয়নি। ফলে সকলে এক জায়গায় জড়ো হয়ে বড়পর্দায় খেলা দেখা হয়নি। রোববার ফাইনাল ম্যাচ দেখার জন্য শহরের নানা প্রান্তে বার কিংবা রেস্তোরাঁয় জড়ো হয়েছিলেন মানুষ। কিন্তু তারা স্বপ্নভঙ্গের সাক্ষী হয়েছেন।

বিক্ষোভ ঠেকাতে অনেক বিক্ষোভকারীকে আটক করেছে পুলিশ। তবে ফাইনালের পর প্যারিসে আর্জেন্টিনার দূতাবাসের ছবিটা ছিল ভিন্ন। সেখানে বহু আর্জেন্টিনীয় সমর্থক জড়ো হয়ে ফাইনালের রুদ্ধশ্বাস জয় উদ্‌যাপন করেন।