ফাইনালে ওঠার পথে যেসব রেকর্ড গড়লেন মেসি

এখন পর্যন্ত একবারও বিশ্বকাপ জিততে না পারলেও টুর্নামেন্টের রেকর্ডগুলো নিজের করে নিচ্ছেন লিওনেল মেসি। গতরাতে ক্রোয়েশিয়ার বিপক্ষে সেমিফাইনালে একাধিক রেকর্ড গড়েছেন তিনি।

ক্রোয়েশিয়ার বিপক্ষে খেলতে নেমেই যৌথভাবে সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ড গড়েছেন মেসি। সাবেক ফুটবলার লোথার ম্যাথিউসের সঙ্গে এখন বিশ্বকাপে সর্বোচ্চ ২৫ ম্যাচ খেলা ফুটবলার তিনি। ফাইনালে সুযোগ থাকছে জার্মান কিংবদন্তিকে ছাড়িয়ে যাওয়ার।

ম্যাথিউসকে ছাড়িয়ে যেতে ফাইনাল পর্যন্ত অপেক্ষা করতে হলেও রাফায়েল মার্কেজকে গতরাতেই ছাড়িয়ে গেছেন মেসি। অধিনায়ক হিসেবে বিশ্বকাপে সর্বোচ্চ ১৯ ম্যাচ খেলার রেকর্ড গড়েছেন পিএসজি তারকা। ১৮ ম্যাচ খেলা মেক্সিকোর সাবেক অধিনায়ক এখন তালিকার দুইয়ে।

ক্রোয়েশিয়ার বিপক্ষে জয় পেয়ে জার্মানির আরেক কিংবদন্তি মিরোস্লাভ ক্লোসার পাশে বসেছেন মেসি। ১৭ জয় নিয়ে এখন বিশ্বকাপে সবচেয়ে বেশি জয় পাওয়া ফুটবলার এই দুজন। বিশ্বকাপের সর্বোচ্চ ১৬ গোল স্কোরারকে অবশ্য ছাড়িয়ে যাওয়ার সুযোগ পাচ্ছেন সাবেক বার্সেলোনা তারকা। এর জন্য ফাইনালে প্রতিপক্ষের বিপক্ষে জয় পেতে হবে মেসিকে। ফাইনাল জিততে পারলে এক ঢিলে দুই কাজ হবে। অধরা স্বপ্ন পূরণের সঙ্গে ক্লোসাকেও ছাড়িয়ে যাবেন।

শুধু বিদেশি কিংবদন্তিদের রেকর্ড ভেঙে দিয়েছেন মেসি এমনটা নয়। দেশের কিংবদন্তিদের রেকর্ডেও ভাগ বসিয়েছেন এবং ভেঙেছেন এলএমটেন। নেদারল্যান্ডসের বিপক্ষে গোল করে বিশ্বকাপে আর্জেন্টিনার সর্বোচ্চ গোলের তালিকায় গ্যাব্রিয়েল বাতিস্তুতার পাশে বসেছিলেন তিনি। আর গতরাতে পেনাল্টি থেকে গোল করে ‘বাতিগোল’ নামে পরিচিত কিংবদন্তিকে ছাড়িয়ে গেলেন আলবিসেলেস্তে অধিনায়ক। ১১ গোল নিয়ে এখন শীর্ষে তিনি। আর ১০ গোল নিয়ে দুইয়ে পূর্বসূরি। ফাইনালে এক গোল পেলে ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলের ১২ গোল ছুঁতে পারবেন মেসি।

অন্যদিকে অ্যাসিস্ট দিয়ে প্রয়াত ডিয়াগো ম্যারাডোনা ও পেলের পাশে বসেছেন মেসি। দুই কিংবদন্তির সঙ্গে এখন ৮ অ্যাসিস্ট নিয়ে যুগ্মভাবে শীর্ষে তিনি।

এবারের বিশ্বকাপে সোনার বুটের লড়াইটাও বেশ জমেছে। গতরাতে বিশ্বকাপে পঞ্চম গোল করছেন মেসি। ৫ গোল নিয়ে কিলিয়ান এমবাপ্পের সঙ্গে এখন যৌথভাবে শীর্ষে তিনি। আজ অবশ্য আর্জেন্টাইন অধিনায়ককে ছাড়িয়ে যাওয়ার সুযোগ পাচ্ছেন ফরাসি তারকা।

রেকর্ডের সঙ্গে বিশ্বকাপ জয়ের আরেকটি সুযোগ পাচ্ছেন মেসি। ২০১৪ বিশ্বকাপে স্বপ্নপূরণের সুযোগ পেলেও জার্মানির মারিও গোটশের শেষ মুহূর্তের গোলে স্বপ্নভঙ্গ হয় খুদে জাদুকরের। এবার অবশ্য সেটা হতে দিতে চান না তিনি।

গতরাতের ম্যাচ শেষে বিশ্বকাপ জয়ের আত্মবিশ্বাসের কথা জানিয়েছেনও এই কিংবদন্তি। তাঁর কথা সঠিক হলে ৩৬ বছর আবারও বিশ্বকাপ জিতবে আর্জেন্টিনা।