ফরিদপুরে বিএনপির গণসমাবেশ শুরু, মানুষের ঢল

বাস ধর্মঘট ও নানা বাধা পেরিয়ে ফরিদপুরে বিএনপির বিভাগীয় গণসমাবেশে মানুষের ঢল নেমেছে। ফরিদপুর শহর থেকে ছয় কিলোমিটার দূরে কোমরপুরের আব্দুল আজিজ ইনস্টিটিউট মাঠে শনিবার (১২ নভেম্বর) বেলা ১১টা থেকে বিএনপির এই বিভাগীয় গণসমাবেশ শুরু হয়েছে। সমাবেশে বক্তব্য রাখছেন বিভিন্ন জেলা থেকে আসা নেতৃবৃন্দ।

এর আগে সকাল থেকেই বিভিন্ন জেলা ও উপজেলা থেকে খণ্ড খণ্ড মিছিল নিয়ে হাজির হন নেতাকর্মীরা। এখনও নেতাকর্মীরা আসছেন।

সরেজমিনে দেখা গেছে, আব্দুল আজিজ ইনস্টিটিউট মাঠ পূর্ণ হয়ে আশপাশের এলাকায় ছড়িয়ে পড়েছে। ফরিদপুর শহরের প্রবেশদ্বার রাজবাড়ী রাস্তার মোড় থেকে সমাবেশস্থল পর্যন্ত মানুষের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে। সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখবেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বিভাগীয় এই গণসমাবেশের একদিন আগে থেকে ফরিদপুরে শুরু হয়েছে বাস ও মিনিবাস ধর্মঘট। এতে ফরিদপুরের সঙ্গে সারাদেশের পরিবহন যোগাযোগ বন্ধ রয়েছে। বাস চলাচল বন্ধ থাকায় নেতাকর্মীরা পায়ে হেঁটে, নসিমন, ইজিবাইককে সমাবেশস্থলে পৌঁছেছেন।

ট্রলারে করে শিবচর থেকে আসা স্বেচ্ছাসেবকদলের নেতা রেজাউল করিম বলেন, আমাদের ভাড়া করা বড় ট্রলার বাধা দেয় শিবচরের স্থানীয় আওয়ামী লীগের নেতারা। পরে ওই ট্রলার রেখে অন্য ট্রলার ভাড়া করি। বড় ট্রলারে রাখা আমাদের খাবারগুলোও আনতে পারিনি। শত বাধা পেরিয়ে আমরা সমাবেশে এসেছি। সফল করে যাবো।

মাদারীপুর থেকে আসার দলটির আরেক নেতা বলেন, কিছু পথ ইজিবাইকে, কিছু পথ অটোরিকশায় ভেঙে ভেঙে এসেছি।

এদিকে, বৃহস্পতিবার রাত থেকেই সমাবেশস্থলে সেখানে কয়েক হাজার নেতাকর্মী অবস্থান নেন। দুদিন ধরে তাদের অনেকে খোলা আকাশের নিচেই অবস্থান করেছেন।

বিএনপি নেতারা অভিযোগ করছেন, সমাবেশস্থলের ১০ কিলোমিটার এলাকায় মোবাইল নেটওয়ার্ক ও ইন্টারনেট পাওয়া যাচ্ছে না।