প্রোভিসি-কোষাধ্যক্ষকে শপথ পাঠ করানো নিয়ে যা বলছে শাবি প্রশাসন

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে নবনিযুক্ত উপ উপাচার্য ও কোষাধ্যক্ষ যোগদান করার পর গতকাল তাদেরকে শপথ করিয়েছেন কিছু সংখ্যক শিক্ষার্থীরা।

এ বিষয়টিকে ঘিরে পুরোদিনই বিশ্ববিদ্যালয়টিকে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার ঝড় তুলেছেন নেটিজেনরা। তবে শুক্রবার (২০ সেপ্টেম্বর) শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার সাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে দাবি করেন, সমালোচিত এই অনুষ্ঠানটি কোন শপথ অনুষ্ঠান ছিল না।

বিজ্ঞপ্তিতে বলা হয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে নবনিযুক্ত উপ-উপাচার্য কোষাধ্যক্ষ যোগদান করার পর গতকাল বিকেল ৩ টায় তারা শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী এবং সাংবাদিকদের সাথে মতবিনিময় করেন।

একপর্যায়ে আনুমানিক ৪ টার দিকে সাধারণ শিক্ষার্থীরা দেখা করার জন্য সেখানে আসলে উপ-উপাচার্য ও কোষাধ্যক্ষ তাদের সাথে কথা বলেন।

শিক্ষার্থীরা সেখানে বক্তব্যও রাখেন। শিক্ষার্থীদের বক্তব্যের প্রেক্ষিতে পুরো পরিবেশটি হয়ে পড়ে শোকাবহ।

অন্যদিকে দীর্ঘদিন ক্যাম্পাস বন্ধ থাকায় হতাশা, দেশের চলমান প্রেক্ষাপটে বিশ্ববিদ্যালয় নিয়ে তাদের উচ্ছাশা এবং নতুন প্রশাসন আশায় অতিমাত্রায় আবেগে আপ্লুত হয়ে জুলাই বিপ্লবের চেতনা ধারণ করে শাবি তথা দেশের জন্য কাজ করার প্রত্যয় নিয়ে শিক্ষার্থীদের তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় এই বাক্যগুলো সবার মুখে উচ্চারিত হয়েছে।

এটি কোন শপথ অনুষ্ঠান ছিল না উল্লেখ করে বিবৃতিতে আরও বলা হয়, ঘটনাটি যেভাবে আলোচিত সমালোচিত হচ্ছে প্রকৃতপক্ষে তেমন কিছুই হয়নি।

উপস্থিত সাধারণ শিক্ষার্থীদের প্রতিনিধি নবনিযুক্ত শিক্ষকদের নিকট ইতোমধ্যে অনাকাঙ্ক্ষিত ঘটনার জন্য দুঃখ প্রকাশ এবং ক্ষমা প্রার্থনা করেছেন। এবং একই বিষয়ে ইতোমধ্যে তারা দুঃখ প্রকাশসহ ক্ষমাপ্রার্থনা করে বিবৃতি ও প্রদান করেছেন বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।