'প্রবাসে মেঘ জোৎস্না ও জীবনের যত গান'

প্রবাসিদের আবেগ-উচ্ছ্বাস নিয়ে জমির হোসেনের দুটো বই

সম্প্রতি অমর একুশের বই মেলায় প্রবাসি লেখক, সাংবাদিক ও গীতিকার জমির হোসেন এর দ্বিতীয় গ্রন্থ ‘জীবনের যত গান’ প্রকাশিত হয়েছে।

এর আগে ২০২০ সালে একুশের বই মেলায় লেখকের প্রথম গ্রন্থ প্রবাসে মেঘ জোৎস্না নামক গ্রন্থটিও দেশে বিদেশে ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে। এবারের বইটি গীতিকাব্য দিয়ে সাজানো। দেশি ও বিদেশি পাঠকের জন্য ইংরেজি ও বাংলা ভাষায় করা হয়েছে। পরে ইতালিয়ানসহ অন্যান্য ভাষায় করার পরিকল্পনা রয়েছে।

ফেলে আসা জীবনের অতীত, বর্তমান অনেক স্মৃতি আনন্দ-বেদনা। এমন ভাবনা থেকেই লেখক জমির হোসেন তাঁর দীর্ঘ প্রবাস-যাপনের অভিজ্ঞতা থেকে লিখেছেন জীবনের গান ও ‘প্রবাসের মেঘ-জ্যোৎস্না বই দুটো।

ইতালি তথা ইউরোপের সর্বত্র অত্যন্ত জনপ্রিয় ও প্রচার বিমুখ ইউরোপ-বাংলাদেশ প্রেসক্লাবের সভাপতি সাংবাদিক জমির হোসেন। তিনি তাঁর দীর্ঘ প্রবাস জীবনের নানা অনুভূতি প্রকাশের মাধ্যমে জীবিকার তাগিদে পৃথিবীর বিভিন্ন দেশে অবস্থান করা সোয়া কোটি বাংলাদেশি প্রবাসির কথা পাঠকের সামনে তুলে ধরার চেষ্টা করেছেন।’

দীর্ঘকাল প্রবাসে থেকেও মাতৃভূমির সাথে লেখক জমির হোসেনের এক ধরণের নাড়ির টান রয়েই গেছে। তার লেখালেখির বিষয়সমূহও তার প্রমাণ করে।

লেখক এখানে তাঁর প্রবাস জীবনের নানা অভিজ্ঞতা এবং অনুভূতি প্রকাশের মাধ্যমে জীবিকার তাগিদে পৃথিবীর বিভিন্ন দেশে অবস্থান করা সোয়া কোটি বাংলাদেশি প্রবাসির কথা কিছুটা হলেও পাঠকের সামনে তুলে ধরার চেষ্টা করেছেন’। লেখাগুলো সুপাঠ্য, ভাষা প্রাঞ্জল এবং মার্জিত। লেখার যে বিষয়টা আমাকে অবাক করেছে তা হল, সামাজিক অসঙ্গতি, হানাহানি-মৃত্যু ইত্যাদি বেশ কিছু বিষয়ে আলোচনাকে তিনি দারুণ রস দিয়েছেন।

দ্বিতীয় বইটি সম্প্রতি অমর একুশে বইমেলায় প্রকাশিত গ্রন্থটির নাম ‘জীবনের যত গান’। এবারের বইয়ের নামটি গীতিকাব্য দিয়ে সাজানো হলেও এটি কোনও গল্প বা উপন্যাস বা প্রবন্ধ সংকলন নয়। অনেকটা আত্মজীবনীর মত, আবার আত্মজীবনীও নয় ঠিক লেখক প্রবাসের সুখ-দুঃখ, সুবিধা-অসুবিধা, চাওয়া-পাওয়ার কথা ফুটিয়ে তুলেছেন। দেশি ও বিদেশি পাঠকের জন্য ইংরেজি ও বাংলা ভাষায় করা হয়েছে।

লেখকের ভাষায় ‘সুন্দর পরিচ্ছন্ন সমাজ বিনির্মাণে সাহিত্য চর্চার কোন বিকল্প নেই। আর বই পড়া তার-ই বড় একটি অংশ। পাশাপাশি একটি বই একজন মানুষকে পরিবর্তন করতে পারে খুব সহজে। অসৎ পথের উল্টো দিকে পথচলায়ও সহায়ক ভূমিকা রাখতে পারে।’

তিনি বলেন, ‘শত ব্যস্ত সময়ের ফাঁকে এক একটি লেখার আবিস্কার।’

এছাড়া লেখকের এই বইয়ের একটি কবিতা ইতোমধ্যে গানের জন্য রেকর্ডিং সম্পন্ন করা হয়েছে। খুব শীঘ্রই তা অবমুক্ত করা হবে। রোমান্টিক ধাচের এ গানের সুর করেছেন তরুণ সুরকার মুরাদ নুর, সঙ্গীত আয়োজনে মুশফিক লিটু এবং গেয়েছেন শিল্পী রুনা বিক্রমপুরী।

২০২০ সালে লেখকের প্রথম অর্থবহ প্রকাশনা ‘প্রবাসে মেঘ জোৎস্না’ নামক ৯৬ পৃষ্ঠার প্রথম গ্রন্থটির ন্যায় এবার পরিবার পাবলিকেশন্স থেকে প্রকাশিত লেখকের দ্বিতীয় চমৎকার গীতিকাব্য ‘জীবনের যত গান’ গ্রন্থটির শুভেচ্ছা মূল্য মাত্র ২০০ টাকা। বইটির প্রচ্ছদ করেছেন ইউনুস নাজিম।

প্রবাস জীবনের সংকট, আশা-নিরাশা, ভ্রমণ, সাহিত্য-সংস্কৃতির সাবলীলভাবে প্রতিফলিত হয়েছে বই দুটোয়। রাজনৈতিক, অর্থনৈতিক ও সমাজ জীবনের দুর্লভ সবকিছুর রয়েছে সরল বয়ান। যে কেউ পড়লেই পেয়ে যাবে তার বাস্তব প্রমাণ।