প্রথম দুই ঘণ্টায় ১০ শতাংশ ভোট পড়েছে: ইসি

ষষ্ঠ উপজেলা পরিষদের প্রথম ধাপের নির্বাচনে চলছে। তবে ভোটার উপস্থিতি তুলনামূলক কম দেখা গেছে। বুধবার (৮ মে) সকাল ৮টা থেকে দেশের ১৩৯টি উপজেলায় ভোট শুরু হয়। এরমধ্যে ২২টিতে ইভিএমে ভোট হচ্ছে; বাকিগুলোয় ব্যালট পেপারে। এবারো আগারগাঁওয়ের নির্বাচন ভবন থেকে কেন্দ্রীয়ভাবে ভোট পরিস্থিতি তদারকি করছে আইনশৃঙ্খলা মনিটরিং সেল।

ইসি কর্মকর্তারা জানান, সার্বিকভাবে প্রথম দুই ঘণ্টায় গড়ে ১০ শতাংশের কম ভোট পড়ার প্রাথমিক তথ্য পাওয়া গেছে। কেন্দ্রভিত্তিক তথ্য সব জায়গা থেকে ইসির অ্যাপে আপলোড দেওয়াও হয়নি। ইভিএমের তথ্য দ্রুত পাওয়ায় একটা ধারণা মিলছে।

আজ বেলা ১১টার দিকে নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, ‘সবখানে শান্তিপূর্ণ ভোট হচ্ছে। কোথাও থেকে কোনো গোলযোগ বা তেমন কোনো অনিয়মের তথ্য আমাদের কাছে এখনও আসেনি। ভোটার উপস্থিতিও কম তথ্য পেয়েছি। প্রথম দুই ঘণ্টায় (৮টা থেকে ১০টা) কেন্দ্রভিত্তিক কোথাও ৭ শতাংশ, কোথাও ৮ শতাংশ, আবার কোথাও ৩ শতাংশ ভোটার উপস্থিতির তথ্য পেয়েছি।’

কিছু বিচ্ছিন্ন ঘটনার খবর এসেছে উল্লেখ করে তিনি জানান, ভোট শুরুর আগে বিধিভঙ্গের কারণে সুনামগঞ্জের শাল্লায় প্রিসাইডিং অফিসারসহ কয়েকজনকে আটক করা হয়। এছাড়া পাবনার সুজানগর, কুষ্টিয়া সদর উপজেলায় কয়েকজনকে আটক করা হয়েছে। আর ব্যালট পেপার কেন্দ্রে পৌঁছে দিয়ে ফেরার পথে ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ ইউএনও-এর গাড়ি দুর্ঘটনার শিকার হয়েছেন।