প্রকট হচ্ছে শীত, আজও সর্বনিম্ন তাপমাত্রা শ্রীমঙ্গলে

আজ সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে শ্রীমঙ্গলে ৯ ডিগ্রি সেলসিয়াস এবং রাজধানীতে সর্বনিম্ন তাপমাত্রা হচ্ছে ১৪.১ ডিগ্রি সেলসিয়াস।

রাজধানী ঢাকাসহ খুলনা ও রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রার সাথে সর্বনিম্ন তাপমাত্রার দূরত্ব কমে গেছে। যার ফলে এই তিন বিভাগে শীত আরও বেশি প্রকট হচ্ছে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

বুধবার (৪ জানুয়ারি) বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. তরিকুল নেওয়াজ কবীর এ তথ্য জানান।

তিনি বলেন, গতকালের তুলনায় আজ রাজধানীতে সর্বনিম্ন তাপমাত্রা কিছুটা কমেছে। গতকাল রাজধানী ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪.৭ ডিগ্রি সেলসিয়াস। আর আজ ঢাকায় ১৪.১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

আবহাওয়াবিদ তরিকুল নেওয়াজ আরও বলেন, সর্বনিম্ন তাপমাত্রাও কমেছে আবার সর্বোচ্চ তাপমাত্রাও কমছে। যার ফলে শীত প্রকট আকার ধারণ করছে। রাজধানীতে সর্বোচ্চ তাপমাত্রা ১৯.৬ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন ১৪.১ ডিগ্রি সেলসিয়াস। এখানে দেখা যাচ্ছে সর্বোচ্চ তাপমাত্রার সাথে সর্বনিম্ন তাপমাত্রার ফারাক মাত্র ৫.৫ ডিগ্রি সেলসিয়াস। অর্থাৎ প্রতিদিনই সর্বোচ্চর সাথে সর্বনিম্নর দূরত্ব কমছে। সর্বোচ্চ তাপমাত্রা আর সর্বনিম্ন তাপমাত্রার দূরত্ব যত কমবে শীতও ততই প্রকট হবে। আপাতত ঢাকা, খুলনা ও রাজশাহীতে প্রতিদিনই সর্বোচ্চ তাপমাত্রার সাথে সর্বনিম্ন তাপমাত্রা দূরত্ব কমছে।

কবে নাগাদ শীতের প্রকট ভাব অব্যাহত থাকবে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আপাতত শীতের বর্তমান অবস্থা অব্যাহত থাকবে। তবে আগামী দুই থেকে তিনদিন পর ঠাণ্ডার তীব্রতা কিছুটা কমতে পারে। অন্যদিকে, কুয়াশা পড়ার ধারাটা অব্যাহত থাকবে। আজকে বা কালকের মধ্যে কুয়াশার পরিবর্তন হওয়ার খুব একটা সম্ভাবনা নেই।

এছাড়া, দেশের কোথাও কোনো শৈত্যপ্রবাহ নেই বলেও জানান তিনি।