পেট্রোল-ডিজেল না পেয়ে পাঠানটুলায় সড়ক অবরোধ

নির্ধারিত সময়ের আগেই জ্বালানি সরবরাহ বন্ধের প্রতিবাদে সিলেটের পাঠানটুলায় অবরোধ করেছে মোটরসাইকেল চালকরা। তাদের সাথে স্থানীয় এলাকাবাসী এসে যোগ দিয়েছে।

এসময় আন্দোলনকারীরা রাস্তায় টায়ার জ্বালিয়ে আগুন ধরিয়ে দেয়। এমন বাস্তবতায় প্রায় দেড় ঘন্টা ধরে বন্ধ রয়েছে সিলেট-সুনামগঞ্জ সড়কের একাংশ। আটকা পড়ে শত শত যানবাহন।

সরকারি সিদ্ধান্ত অনুযায়ী রাত ১২টার পর থেকেই নতুন দামে বিক্রি হবে জ্বালানী তেল। রাত ১০টার দিকে এ খবর ছড়িয়ে পড়লে সিলেটের পেট্রোল পাম্পগুলোতে মোটরসাইকেল, মাইক্রোবাস সহ বিভিন্ন যানবাহন চালকরা ভিড় করতে থাকেন। মিনিট দশেকের মধ্যেই পেট্রোল পাম্পের সামনে শত শত মোটরযান লাইন ধরে যায়। এসময় কয়েকটি পাম্পে জনপ্রতি দুই লিটার করে জ্বালানী তেল দিলেও বেশীরভাগ পেট্রোল পাম্প মালিকরা তাদের প্রতিষ্ঠান বন্ধ করে চলে যায়।

এ অবস্থায় জ্বালানী তেল না পেয়ে পাঠানটুলায় মোটরসাইকেল চালকরা অবরোধ করে সিলেট-সুনামগঞ্জ সড়ক। তাদের সাথে স্থানীয় এলাকাবাসীও এসে যোগ দেয়। এসময় মোটরসাইকেল চালকদেরকে তেলের জন্য বিক্ষোভ করতে দেখা যায়।

স্থানীয়রা জানান, সরকার জ্বালানি তেলের নতুন মূল্য নির্ধারণ করার পর শনিবার থেকে তা কার্যকর হওয়ার কথা। কিন্তু, স্থানীয় পেট্রোল পাম্পগুলো রাত ৯ টা থেকেই জ্বালানি তেল বিক্রি বন্ধ করে দেয়।

সিন্ডিকেট করে অসৎ ব্যবসায়ীরা তাদের পেট্রোল পাম্প সময়ের আগেই বন্ধ করে চলে গেছে বলে অভিযোগ আন্দোলনকারীদের। তাদের দাবী, ১২টার আগে তেল বিক্রি না করে তা জমিয়ে রেখে আগামীকাল নতুন দামে তেল বিক্রি করে বাড়তি মুনাফা আদায় করবে পেট্রোল পাম্প মালিকরা। এর প্রতিবাদে পেট্রোল পাম্পে অবরোধ ও বিক্ষোভ শুরু করেছেন তারা।

এদিকে, পরিস্থিতি মোকাবেলায় ঘটনাস্থলে পুলিশ মোতায়েন করা হয়েছে। তবে পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে বলে জানিয়েছেন সিলেট কোতোয়ালি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আলী মাহমুদ।

এর আগে দেশে জ্বালানি তেলের দাম আরেক দফা বাড়ানো হয়। শুক্রবার সন্ধ্যায় এক প্রজ্ঞাপন দিয়ে নতুন দাম কার্যকরের কথা জানায় বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের উপপ্রধান তথ্য অফিসার মীর মোহাম্মদ আসলাম উদ্দিনের নামোল্লিখিত এক প্রজ্ঞাপনে বলা হয়, ০৫ আগস্ট রাত ১২টার পর থেকে ডিপোর ৪০ কিলোমিটারের ভিতর ভোক্তা পর্যায়ে খুচরা মূল্য ডিজেল ১১৪ টাকা লিটার, কেরোসিন ১১৪ টাকা লিটার, অকটেন ১৩৫ টাকা লিটার ও পেট্রোল ১৩০ টাকা লিটারে বিক্রি হবে।

এতে বলা হয়, বৈশ্বিক বর্তমান প্রেক্ষাপটে বিশ্ববাজারে জ্বালানির মূল্য বেড়ে যাওয়া এমন সিদ্ধান্ত নিয়েছে সরকার। এছাড়া শুক্রবার রাতেই জ্বালানি তেলের নতুন এই দাম কার্যকর হবে বলে প্রজ্ঞাপনে জানানো হয়।