পূজার সময় কূপে পড়ে ৩৫ পুণ্যার্থীর মৃত্যু

ভারতে রামনবমী উপলক্ষে পূজা দিতে গিয়ে কূপে পড়ে ৩৫ পুণ্যার্থীর মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (৩০ মার্চ) স্থানীয় সময় দুপুর ১২টার দিকে মধ্যপ্রদেশ রাজ্যের ইন্দোরের প্যাটেল নগর এলাকায় বালেশ্বর মহাদেব ঝুলেলাল মন্দিরে এ দুর্ঘটনা ঘটে। এতে আহত হয়েছেন আরও এক ডজনের বেশি মানুষ।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। উদ্ধারকাজ এখনো চলমান। শুক্রবার (৩১ মার্চ) সকাল নাগাদ মোট ৩৫ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। জীবিত উদ্ধার করা হয়েছে ১৪ জনকে। এখনো একজন নিখোঁজ রয়েছেন এবং দুজন চিকিৎসা নিয়ে বাড়িতে ফিরে গেছেন।

ইন্দোরের কালেক্টর ইলায়রাজা টি জানিয়েছেন, নিখোঁজ ব্যক্তির সন্ধানে উদ্ধারকাজ চলছে। প্রায় ১৮ ঘণ্টা ধরে উদ্ধারকাজ পরিচালনা করা হচ্ছে।

রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্রা বলেন, ১৯ জনকে উদ্ধার করা হয়েছে। তাদের মধ্যে দুজনের মৃত্যু হয়েছে। আর কূপ থেকে ১১ জনের মৃতদেহ উদ্ধার হয়। তাদের মধ্যে ১০ জন নারী ও ১ জন পুরুষ। ঘটনা তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।

প্রত্যক্ষদর্শীদের দাবি করেছেন, কংক্রিটের ছাউনির নিচে কিছু লোক চাপা পড়ে রয়েছেন। তাদের দ্রুত উদ্ধারে কাজ করে পুলিশ, দমকল এবং রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনী।

এর আগে বৃহস্পতিবার সকালে শ্রী বালেশ্বর মন্দিরে কয়েকশ পুণ্যার্থী হাজির হয়েছিলেন। পূজা চলাকালীন কিছুসংখ্যক পুণ্যার্থী মন্দিরের ভেতরের একটি কূপের ছাদে উঠে পড়েন। কূপটি বহু পুরোনো। সেটির মুখ কংক্রিটের ছাউনি দিয়ে ঢেকে দেওয়া হয়েছিল। সেই ছাউনির ওপর উঠতেই এ দুর্ঘটনা ঘটে বলে জানিয়েছে পুলিশ।

এ ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান। পরিস্থিতির ওপর নজর রাখতে স্থানীয় প্রশাসনকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

মোদি এ ঘটনায় টুইট করে লিখেছেন, ইন্দোরের এ দুর্ঘটনায় আমি অত্যন্ত ব্যথিত। মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানের সঙ্গে কথা বলে সর্বশেষ পরিস্থিতি সম্পর্কে জেনেছি। রাজ্য সরকার দ্রুতগতিতে উদ্ধার ও ত্রাণকাজ চালাচ্ছে। হতাহত ও তাদের পরিবারের জন্য আমার প্রার্থনা করছি।

দুর্ঘটনার কারণ জানতে তদন্ত শুরু হয়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান। একই সঙ্গে মন্দিরে দুর্ঘটনায় নিহতদের পরিবারকে পাঁচ লাখ রুপি এবং আহত ব্যক্তিদের ৫০ হাজার রুপি সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছেন।