পুলিশ রাজনৈতিক বক্তব্য দেয় না, জনগণের জানমাল রক্ষা করে : আইজিপি

বিএনপি নেতা রুহুল কবির রিজভীর সমালোচনার জবাবে পুলিশ মহাপরিদর্শক চৌধুরী আব্দুল্লাহ আল মামুন বলেছেন, পুলিশ কোনো রাজনৈতিক বক্তব্য ‘দেয় না’, বরং আইনশৃঙ্খলা রক্ষায় ‘বিধি মেনে’ দায়িত্ব পালন করে।

মঙ্গলবার (২২ আগস্ট) বেলা ১২টায় রাজধানীর শেরেবাংলা নগর জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউটে আহত পুলিশ কর্মকর্তা অজয় চন্দ্র দেবের শারীরিক অবস্থা ও চিকিৎসার খোঁজখবর নিতে গিয়ে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আইনশৃঙ্খলা বাহিনীর যে সকল সদস্য আছেন, আমার দৃষ্টিতে কারো রাজনৈতিক বক্তব্য পরিলক্ষিত হয়নি৷ আমি আইন ও বিধির অনুযায়ী দায়িত্ব পালন করি। পুলিশ রাজনৈতিক বক্তব্য দেয় না।

আইন অনুযায়ী আইনশৃঙ্খলা রক্ষায় যে দায়িত্ব ও চ্যালেঞ্জ আসবে, সেটি মোকাবেলা করতে হবে, সেটা আমার আইনি দায়িত্ব। এই দায়িত্ব অর্পিত করা হয়েছে। এই দায়িত্ব পালনে আমি বাধ্য।

দুদিন আগে বিএনপি নেতা রুহুল কবির রিজভী নয়াপল্টনে এক মানববন্ধন কর্মসূচিতে বলেন, পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের ‘দলীয় বক্তব্য’ দেওয়ার ঘটনায় তিনি ‘একতরফা নির্বাচনের আলামত’ দেখছেন।

রিজভী বলেন, শনিবার নাকি উচ্চ পর্যায়ের পুলিশ কর্মকর্তাদের একটি বৈঠক হয়েছে। সেখানে একজন কর্মকর্তার বক্তব্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। উচ্চ পর্যায়ের ওই কর্মকর্তার বক্তব্য শোনার পর মনে হয়েছে ইনি কি পুলিশের উচ্চ পর্যায়ের কর্মকর্তা না… শাহবাগ আওয়ামী লীগের প্রচার সম্পাদক আমি এটার কোনো পার্থক্য করতে পারিনি।

আইজিপি আব্দুল্লাহ আল মামুন মঙ্গলবার হবিগঞ্জ থানার ওসি অজয় চন্দ্র দেবকে দেখতে জাতীয় চক্ষু বিজ্ঞান ইন্সটিটিউটে গেলে সাংবাদিকরা রিজভীর বক্তব্যের বিষয়ে তার দৃষ্টি আকর্ষণ করেন।

জবাবে আইজিপি বলেন, আইন প্রয়োগ করতে আমাদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে, আইন পড়ানো হয়েছে এবং আইন প্রয়োগে প্রয়োজনীয় লজিস্টিক সাপোর্ট দেওয়া হয়। জনগণের জান-মাল রক্ষায় যা যা করা দরকার সেটাই করা হবে।

সিলেট ভয়েস/এএইচএম