পুরুষদের সমান ম্যাচ ফি পাবেন ভারতের নারী ক্রিকেটাররা

কেন্দ্রীয় চুক্তিতে থাকা ভারতীয় নারী ক্রিকেটাররা ঠিক পুরুষদের সমান ম্যাচ ফি পাবেন এখন থেকে। আন্তর্জাতিক ম্যাচের জন্য নতুন এই নিয়ম চালু করতে যাচ্ছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)।

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) এই ঘোষণা দেন বিসিসিআই সচিব জয় শাহ। টুইটারে জয় শাহ জানিয়েছেন, ‘বৈষম্য মোকাবিলায় বিসিসিআইয়ের প্রথম পদক্ষেপ ঘোষণা করতে পেরে আমি আনন্দিত।’

‘চুক্তিবদ্ধ নারী ক্রিকেটারদের জন্য আমরা সমান বেতন নীতি বাস্তবায়ন করছি। ক্রিকেটে লিঙ্গ সমতার একটি নতুন যুগে প্রবেশ করে ম্যাচ ফি পুরুষ এবং নারী উভয় ক্রিকেটারদের জন্য সমান হবে। বিসিসিআইয়ের নারী ক্রিকেটারদের তাদের পুরুষ ক্রিকেটারদের মতো একই ম্যাচ ফি দেওয়া হবে।’

জয় শাহ আরও জানিয়েছেন, বিসিসিআই চুক্তিবদ্ধ খেলোয়াড়দের টেস্ট ম্যাচের জন্য ১৫ লাখ, ওয়ানডেতে ৬ লাখ এবং টি-টোয়েন্টি ম্যাচের জন্য ৩ লাখ রুপি করে দেবে।

যদিও নারী ক্রিকেটারদের বার্ষিক বেতনে পরিবর্তন আনেনি বিসিসিআই। এখন চুক্তিতে থাকা সর্বোচ্চ ক্যাটাগরির ক্রিকেটাররা পান ৫০ লাখ, ‘বি’ এবং ‘সি’ গ্রেডের নারী ক্রিকেটাররা পান ৩০ এবং ১০ লাখ রুপি করে।

অন্যদিকে পুরুষ ক্রিকেটাররা চারটি ক্যাটাগরিতে বেতন পান। ‘এ প্লাস’ ক্যাটাগরির ক্রিকেটারের বার্ষিক আয় ৭ কোটি রুপি। ‘এ’ গ্রেডে ৫ কোটি, ‘বি’ গ্রেডে ৩ কোটি এবং ‘সি’ গ্রেডের পুরুষ ক্রিকেটারের বেতন ১ কোটি রুপি।