পুরাতন খোয়াই যেন ময়লার ভাগাড়, নদীরক্ষায় মানববন্ধন

বাংলাদেশ ট্যুরিজম বোর্ড বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের পর্যটন মন্ত্রণালয়ের উপ-পরিচালক (অর্থ) হাজেরা খাতুন কর্তৃক ট্যুরিজম বোর্ডের বরাদ্দকৃত অর্থ প্রকল্প পরিবর্তন করে সাতছড়ি জাতীয় উদ্যানের ফটক ও গণশৌচাগার নির্মাণ করা হয়েছে। বিষয়টি উপজেলার বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠকদের মধ্যে জানাজানি হলে শুরু হয় আলোচনা-সমালোচনা।

এক পর্যায়ে তৃণমূল সংগঠকের স্ব উদ্যোগে পুরাতন খোয়াই নদী রক্ষা ও বর্জ্য অপসারণের সিদ্ধান্ত নেন সকল সংগঠক বৃন্দ। এমন বাস্তবতায় চুনারুঘাট উপজেলায় পৌরসভা বুকে অবস্থিত পুরাতন খোয়াই নদী রক্ষা ও পৌর কর্তৃপক্ষের প্রস্তাবিত লেক দ্রুত বাস্তবায়নের দাবিতে মানববন্ধন করেছে উপজেলার তৃণমূল সংগঠকেরা।

মঙ্গলবার (২৪ অক্টোবর) পুরাতন খোয়াই নদী সংলগ্ন চুনারুঘাট সাটিয়াজুরী আন্তঃসড়কে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এসময় বক্তারা বলেন, ২০২০ সালের ২২ সেপ্টেম্বর পৌরসভার সাবেক মেয়র নাজিম উদ্দিন সামছু, বাংলাদেশ ট্যুরিজম বোর্ড বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের পর্যটন মন্ত্রণালয়ের উপ-পরিচালক (অর্থ) হাজেরা খাতুনের সহ ট্যুরিজম বোর্ডের নেতৃবৃন্দ পরিদর্শন শেষে শহরের বুক চিরে বয়ে চলা পুরাতন খোয়াই নদীর বর্জ্য স্তুপ ও দখলদারিত্বের কবল থেকে রক্ষা করতে প্রস্তাবিত পৌরসভার লেক বাস্তবায়ন ও নদী রক্ষার উদ্যোগ নেয়া হয়। পরবর্তীতে প্রাথমিক পর্যায়ে শুরুর জন্য পঁচিশ লক্ষ টাকা বরাদ্দও আসে। কিন্তু বরাদ্দকৃত অর্থ পুরাতন খোয়াই নদী লেক প্রকল্পে ব্যয় না করাতে আজও পুরাতন খোয়াই ময়লার ভাগাড় হয়ে আছে। ছড়াচ্ছে দুর্গন্ধ। এমনকি এছাড়াও পৌরসভার বর্জ্য নিয়মিত ফেলা হচ্ছে সেখানে। এ অবস্থা চলতে দেওয়া যাবে না। সমস্যা সমাধান না হলে পরবর্তীতে দুর্বার প্রতিরোধ গড়ে তোলা হবে।

মানববন্ধনে উপস্থিত ছিলেন, সহকারী অধ্যাপক মাজহারুল ইসলাম, হুমায়ুন চৌধুরী, ইব্রাহিম আলিফ, রেদোয়ানা ইসলাম উপমা, লিপি, এফ এম খন্দকার মায়া, নুর উদ্দীন, নিপু, রাকিব, মধু মিয়াসহ চুনারুঘাট সাহিত্য সংস্কৃতি পরিষদ, পদক্ষেপ গণপাঠাগার, মাদক বিরোধী শক্তি, বিডি ক্লিনসহ চুনারুঘাট সামাজিক সাংস্কৃতিক সম্মিলিত জোট পরিবারের অর্ধশতাধিক নেতৃবৃন্দ।

এ বিষয়ে পৌর মেয়র সাইফুল আলম রুবেলের সাথে যোগাযোগ করতে না পারায় তাঁর বক্তব্য নেয়া সম্ভব হয় নি।