পিছু হটছে রুশ বাহিনী

ইউক্রেনীয় বাহিনীর অগ্রযাত্রার মুখে দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় খারকিভ এলাকা থেকে পিছু হটছে রুশ বাহিনী। শনিবার রাতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির ভিডিও ভাষণেও উঠে এসেছে নিজ দেশের এমন অগ্রযাত্রার কথা। জেলেনস্কির দাবি, এই মাসের গোড়ার দিকে তার দেশের সেনারা পাল্টা অভিযান শুরুর পর রাশিয়ার কাছ থেকে খারকিভের প্রায় দুই হাজার বর্গ কিলোমিটার এলাকা পুনরুদ্ধার করেছে কিয়েভ। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

এমন সময়ে জেলেনস্কি এই দাবি করলেন যখন ওই অঞ্চলে থাকা সেনাসদস্যদের অন্যত্র মোতায়েনের ঘোষণা দিয়েছে মস্কো।

শনিবার সন্ধ্যায় দেওয়া ভাষণে জেলেনস্কি বলেন, সেপ্টেম্বরের শুরু থেকে এই পর্যন্ত প্রায় দুই হাজার বর্গ কিলোমিটার এলাকা মুক্ত করা হয়েছে। ইউক্রেনের মাটিতে দখলদারদের কোনও স্থান নেই এবং কখনও হবেও না।

তিনি বলেন, রুশ বাহিনী গত কয়েক দিনে ব্যাপকভাবে পিছু হটেছে। পালিয়ে যাওয়াটাই তাদের জন্য সবচেয়ে ভালো পথ।

চলতি সেপ্টেম্বর মাসের শুরু থেকে খারকিভে পাল্টা অভিযান শুরু করে ইউক্রেনের সামরিক বাহিনী। এই অভিযানে অঞ্চলটিতে উল্লেখযোগ্য সাফল্য অর্জনের দাবি করছে তারা। শনিবার জেলেনস্কির ভাষণেও সেনাদের এমন দাবি প্রতিধ্বনিত হলো।

রয়টার্সের খবরে বলা হয়েছে, গত মার্চে কিয়েভ থেকে সেনাদের ফিরিয়ে নেওয়ার পর থেকে খারকিভ প্রদেশের ইজিয়াম অঞ্চলের দ্রুত পতন মস্কোর জন্য একটি বড় ধরনের পরাজয়। সেখানে গোলাবারুদের মজুদ এবং বিভিন্ন সরঞ্জাম ফেলে রেখে কয়েক হাজার রুশ সেনার পালিয়ে যাওয়ার ঘটনাকে গত ছয় মাসের যুদ্ধের একটি টার্নিং পয়েন্ট হিসেবে বিবেচনা করছে কিয়েভ।