পাহাড়ে অপহৃত ৩ ইউপিডিএফ নেতা অক্ষত উদ্ধার

খাগড়াছড়ির পানছড়ি থেকে অপহৃত ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট-ইউপিডিএফ (প্রসিতপন্থি) তিন নেতা হরি কমল ত্রিপুরা, প্রকাশ ত্রিপুরা ও নীতি দত্ত চাকমাকে উদ্ধার করেছে সেনাবাহিনী।

বৃহস্পতিবার গভীর রাতে সেনাবাহিনীর একটি টিম অভিযান চালিয়ে উপজেলার ৪ নম্বর লতিবান ইউনিয়নের তারাবনছড়া এলাকা থেকে তাদের অক্ষত অবস্থায় উদ্ধার করে। পরে সবাইকে পানছড়ি থানায় হস্তান্তর করা হয়েছে।

পানছড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শফিউল আজম শুক্রবার সকালে জানান, উদ্ধার হওয়া তিন ইউপিডিএফ নেতা থানা হেফাজতে আছেন। আদালতের মাধ্যমে তাদেরকে স্বজনদের কাছে পাঠানো হবে।

উদ্ধার তিনজনই শারীরিকভাবে সুস্থ আছেন বলে জানা গেছে। তারা তাদের অপহরণ ও উদ্ধারের ঘটনা সাংবাদিকদের কাছে বর্ণনা করেন এবং তাদের উদ্ধার করার জন্য সেনাবাহিনীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

গত ১১ ডিসেম্বর রাত ১০টার দিকে পানছড়ির অনিল পাড়া নামক গ্রামের একটি বাড়িতে ঢুকে সেখানে অবস্থান করা ইউপিডিএফ প্রসীত গ্রুপের মূল ও অঙ্গ সংগঠনের ৭ জনের ওপর গুলি ছোড়ে দুর্বৃত্তরা। এ সময় চারজনকে হত্যার পর সন্ত্রাসীরা সেখান থেকে ইউপিডিএফ সংগঠক নীতিদত্ত চাকমা, হরিকমল ত্রিপুরা ও সদস্য প্রকাশ ত্রিপুরাকে অপহরণ করে নিয়ে যায়।

এ ঘটনার জন্য ইউপিডিএফ প্রসিতপন্থি সংগঠক অংগ্য মারমা গণতান্ত্রিক ইউপিডিএফকে দায়ী করলেও অভিযোগ অস্বীকার করেন গণতান্ত্রিক ইউপিডিএফের সভাপতি শ্যামল চাকমা। ইতোমধ্যেই প্রসিতপন্থি ইউপিডিএফ চার দিনের প্রতিবাদ কর্মসূচিও ঘোষণা করেছে।