পার্কে নারীদের প্রবেশে নিষেধাজ্ঞা

আফগানিস্তানের রাজধানী কাবুলের সব ধরনের পার্কে নারীদের প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে তালেবান সরকার। বিবিসি জানায়, পার্কে শরিয়াহ্ আইন মানা হয় না বলেই এই সিদ্ধান্ত নিয়েছে তারা।

পার্কে নারীরা যেন ঢুকতে না পারে সে বিষয়ে সতর্ক থাকতে পার্কগুলোর পরিচালকদের নির্দেশনা পাঠিয়েছে দেশটির পাপ-পুণ্য মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের মুখপাত্র মোহাম্মদ আকিফ বলেন, গত ১৫ মাস আমরা চেষ্টা করেছি কিন্তু অনেক মানুষ পার্কে শরিয়াহ আইন মানছে না। তাই আমাদেরকে এই সিদ্ধান্ত নিতে হয়েছে।

এই সিদ্ধান্তের ফলে স্বামী বা সন্তানের সাথেও নারীরা পার্কে যেতে পারবেন না। কোনো মা তার শিশু সন্তানকে নিয়ে পার্কে বেড়াতে যেতে পারবেন না। এর আগে পার্কগুলো সপ্তাহে তিনদিন নারীদের জন্য উন্মুক্ত ছিল। বাকি চারদিন যেতেন পুরুষরা। এখন সাতদিনই ঘুরতে পারবেন শুধু পুরুষরা।

যেসব পার্কে নারীরা তাদের শিশু সন্তান নিয়ে যান এবং বাম্পার গাড়ি বা ফেরিস হুইলের মতো রাইড রয়েছে, সেসব বিনোদন পার্কেও নারীরা এখন থেকে নিষিদ্ধ। আপাতত রাজধানীতে এই নিষেধাজ্ঞা বহাল বলে মনে হচ্ছে। তবে অতীতে পুরো আফগানিস্তানেই এ ধরনের নিষেধাজ্ঞা ছিল।

২০২১ সালের আগস্টে সশস্ত্র গোষ্ঠী তালেবান ক্ষমতা দখল করার পর নরীদের সব ধরনের স্বাধীনতায় হস্তক্ষেপ করছে তারা। নারীর পোশাক, শিক্ষা ও ভ্রমণসহ নানা ক্ষেত্রে নিজেদের সিদ্ধান্ত চাপিয়ে দিচ্ছে গোষ্ঠীটি। ফলে তখন থেকেই নিরন্তর সংকোচিত হচ্ছে নারী স্বাধীনতা। ধারনা করা হচ্ছে হয়তো একসময় নারীদের ঘর থেকে বের হতেও নিষেধাজ্ঞা দেবে তালেবানরা।