পারাবত ট্রেনের আগুন নিয়ন্ত্রণে, বন্ধ রেল যোগাযোগ

ঢাকা থেকে সিলেটগামী আন্তঃনগর পারাবত এক্সপ্রেস ট্রেনের পাওয়ার কারে অগ্নিকাণ্ডের ঘটনায় ঢাকা-সিলেট রুটে রেল যোগাযোগ বন্ধ হয়ে পড়ে। পরে ফায়ার সার্ভিস, রেলকর্মী, স্থানীয় বাসিন্দা ও জনপ্রতিনিধিদের প্রচেষ্টায় ঘটনার প্রায় এক ঘণ্টা পর আগুন নিয়ন্ত্রণে এসেছে।

শনিবার (১১ জুন) বেলা পৌনে ১টার দিকে শমশেরনগর রেলস্টেশনের কাছে পতনউষা ডাকবেল গ্রাম এলাকায় এ দুর্ঘটনা ঘটে। অগ্নিকাণ্ডের সাথে সাথেই সকল যাত্রীদের ট্রেন থেকে নামিয়ে দেয়া হয়।

স্থানীয়রা জানান, ঢাকা থেকে ছেড়ে আসা সিলেটগামী পারাবত এক্সপ্রেস ট্রেন বেলা পৌনে ১টার দিকে শমশেরনগর রেলস্টেশন অতিক্রম করার পর থেকেই ট্রেনের জেনারেটরের বগিতে আগুনের সূত্রপাত দেখা যায়। এরপর প্রায় ৪ কিলোমিটার অতিক্রম করার পর ট্রেন থামানো হয়। তখন যাত্রীরা দ্রুত ট্রেন থেকে নেমে নিরাপদে আশ্রয় নেন। কর্তৃপক্ষ আগুন লাগা দুটি বগি বিচ্ছিন্ন করে দেয়। এ সময় ট্রেনের জেনারেটর বগি ও পার্শ্ববর্তী যাত্রীবাহী বগিতে আগুন জ্বলতে দেখা যায়

আন্তঃনগর পারাবত এক্সপ্রেস ট্রেনের পরিচালক মো. ইসমাইল বলেন, ট্রেনের পাওয়ার থেকে আগুনের সূত্রপাত হয়। ট্রেন থামানোর পর দেখা যায় চাকার মধ্যে আগুন। পরে তেলের ট্যাংকিতে আগুন ছড়িয়ে পড়ে। তবে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

শমসেরনগরের স্টেশন মাস্টার জামাল উদ্দিন বলেন, আগুন লাগার খবর পেয়ে কমলগঞ্জের ফায়ার সার্ভিসের ২টি ইউনিট ঘটনাস্থলে আসে। ফায়ার সার্ভিস ও রেলের কর্মীদের সাথে আগুন নেভানোর কাজে যোগ দেন স্থানীয় বাসিন্দা ও জনপ্রতিনিধিরা। সকলের সম্মিলিত প্রচেষ্টায় প্রায় এক ঘণ্টা পর আগুন নিয়ন্ত্রণে আসে।

অগ্নিকাণ্ডে রেলের ২-৩টি বগি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানালেও কীভাবে আগুন লেগেছে এ বিষয়ে তিনি কিছু জানাতে পারেননি। তবে এ ঘটনায় কেউ হতাহত হননি বলে নিশ্চিত করেছেন তিনি।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত সিলেটের সঙ্গে ঢাকার রেল যোগাযোগ বন্ধ রয়েছে। ক্ষতিগ্রস্ত বগিগুলো উদ্ধারের পর রেল যোগাযোগ পুনরায় চালু হবে বলে জানিয়েছে রেল কর্তৃপক্ষ।