পাঠানটুলায় মুক্তিযোদ্ধা এম.এ সালামের বাসা ভাঙায় স্থগিতাদেশ

সিলেট নগরীর পাঠানটুলা এলাকায় (জেএল নং ৯০, এসএ খতিয়ান নং ৪০৭, এসএ প্লট নং ৯৪৫) সিটি কর্পোরেশন কর্তৃক বীর মুক্তিযোদ্ধা ও আওয়ামী নেতা প্রয়াত এডভোকেট এমএ সালামের বহুতলবিশিষ্ট ভবনটি না ভাঙতে তিন মাসের রুল জারি করেছেন সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগ।

সিলেট সিটি কর্পোরেশন কর্তৃক উচ্ছেদ অভিযানে বাড়িটি ভাঙার বিষয়টিকে চ্যালেঞ্জ করে তাঁর মেয়ে ডা. ফারহানা সালাম একটি রিট আবেদন করলে এর প্রেক্ষিতে বিচারপতি জাফর আহমেদ এবং বিচারপতি মো. আখতারুজ্জামানের সমন্বয়ে গঠিত মাননীয় হাইকোর্ট বিভাগের একটি ডিভিশন বেঞ্চে শুনানি শেষে এই রুল জারি করেন।

রুলের আদেশে উল্লিখিত সম্পত্তি ভেঙ্গে ফেলার কার্যক্রম কেন বেআইনি ঘোষণা করা হবে না তা সিটি কর্পোরেশন ও সড়ক ও জনপথ অধিদপ্তর, সিলেটের প্রধান প্রকৌশলীর কাছে জানতে চাওয়া হয়েছে। একইসাথে উল্লিখিত সম্পত্তি ধ্বংস কার্যক্রম থেকে বিরত থাকতে এবং রিট আবেদনকারীদের শান্তিপূর্ণ অবস্থানে হস্তক্ষেপ করা থেকে তিন মাসের জন্য বিরত থাকার নির্দেশ প্রদান করেন।

বিষয়টি নিশ্চিত করেছেন, সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার ঊর্মি রহমান।

তিনি জানান, গেল রোববার (০৭ আগস্ট) ডা. ফারহানার সালামের পক্ষে তার পৈতৃক বহুতলবিশিষ্ট ভবনটি না ভাঙতে রিট পিটিশন দাখিল করলে মাননীয় সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের একটি ডিভিশন বেঞ্চে শুনানি শেষে এই রুল জারি করেন।

এর আগে গেল ২৮ জুলাই নগরীর পাঠানটুলা এলাকায় সড়ক ও জনপদের জায়গায় উপর অবৈধভাবে নির্মিত হয়েছে উল্লেখ করে বেশ কয়েকটি বহুতল ভবন ভাঙার কাজ শুরু করে সিলেট সিটি কর্পোরেশন। নিজে উপস্থিত থেকে ভাঙার কাজ তদারকি করেন সিটি মেয়র আরিফুল হক চৌধুরী।

সিটি মেয়র আরিফুল জানান, নগরীকে সুন্দর করতে অবৈধ ভবন ভাঙার পাশাপাশি একটা মাস্টার প্ল্যান অনুযায়ী কাজ করা হচ্ছে।