পহেলা বৈশাখ উদযাপনে শিক্ষাপ্রতিষ্ঠানে আসছে নির্দেশনা

গেল বছর থেকে রমজানের মধ্যে উদযাপিত হচ্ছে বাংলা নববর্ষ বা পহেলা বৈশাখ। আগামী ১৪ এপ্রিল রমজানেই উদযাপিত হবে বাংলা নববর্ষ। রমজানে দেশের সব স্তরের শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি চলছে। এই ছুটির মধ্যেও দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে বাংলা নববর্ষ উদযাপন করতে হবে।

সম্প্রতি আন্তঃমন্ত্রণালয়ের বৈঠকে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। চলতি সপ্তাহে এ সংক্রান্ত একটি নির্দেশনা দেওয়া হবে।

জানা গেছে, আন্তঃমন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী, দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে নিজস্ব ব্যবস্থাপনায় উৎসবমুখর পরিবেশে নববর্ষ উদযাপন করতে হবে। এদিন সকালে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের নিয়ে র‌্যালি করতে হবে হবে‌।

অন্যান্য বছরের মতো এবারও পুরো রমজানজুড়েই স্কুল, কলেজ ও মাদ্রাসায় ছুটি চলছে। তবে করোনার সময় শিক্ষার ঘাটতি পোষাতে প্রাথমিক স্কুলে ক্লাস চলে ১৪ রমজান বা ৬ এপ্রিল (বৃহস্পতিবার) পর্যন্ত। অর্থাৎ শুক্রবার থেকে প্রাথমিক স্কুলে ঈদের ছুটি শুরু হয়েছে। এর মধ্যেও বাংলা নববর্ষের অনুষ্ঠান করতে হবে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে‌।

বাংলা নববর্ষ উদযাপন উপলক্ষ্যে আয়োজিত এক আন্তঃমন্ত্রণালয় সভায় এসব সিদ্ধান্ত হয়েছে। গত ২০ মার্চ অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ।

গত ২৮ মার্চ সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় থেকে এ সিদ্ধান্তের বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়কে জানানো হয়।

সভায় সিদ্ধান্ত হয়েছে, সব শিক্ষাপ্রতিষ্ঠানে নিজস্ব ব্যবস্থাপনায় উৎসবমুখর পরিবেশে বাংলা নববর্ষ উদযাপন করবে। ইউনেস্কো মঙ্গল শোভাযাত্রাকে অপরিমেয় বিশ্ব সংস্কৃতির তালিকায় অন্তর্ভুক্ত করার বিষয়টি গুরুত্ব সহকারে প্রচার করতে হবে। সকালে আবশ্যিকভাবে শিক্ষার্থীদের নিয়ে র‌্যালি করতে হবে। এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় নির্দেশনা জারি করবে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ এ বিষয়টি বাস্তবায়ন করবে।