পল্লীকবি রাধাপদ রায় এর উপর হামলায় উদীচী সিলেটের নিন্দা

কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলার স্বভাবকবি খ্যাত পল্লীকবি রাধাপদ রায়ের উপর দুর্বৃত্তদের হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী, সিলেট জেলা সংসদ।

বুধবার (৪ অক্টোবর) এক বিবৃতিতে উদীচী সিলেট জেলা সংসদের সভাপতি কবি এনায়েত হাসান মানিক এবং সাধারণ সম্পাদক দেবব্রত পাল মিন্টু জানান, একজন বর্ষীয়ান পল্লীকবির উপর এধরনের হামলা অত্যন্ত নিন্দনীয় এবং কোনভাবেই গ্রহণযোগ্য নয়। তারা অবিলম্বে এ ঘটনার সাথে জড়িতদের খুঁজে বের করে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করার দাবি জানান।

গণমাধ্যমে প্রকাশিত সংবাদে জানা যায়, ৩০সেপ্টেম্বর শনিবার সকালে নাগেশ্বরী উপজেলার ভিতরবন্দ ইউনিয়নে কবির নিজ গ্রামে এ হামলা হয়। হামলার শিকার পল্লীকবি রাধাপদ রায় গুরুতর আহত হয়ে নাগেশ্বরী স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন রয়েছেন। কবির প্রতিবেশী যুবক রফিকুল ইসলাম এ হামলা চালায়। রফিকুল ওই ইউনিয়নের কচুয়ারপাড় গ্রামের মৃত মোহাম্মদ আলীর ছেলে বলে জানা গেছে। হামলার ঘটনায় কবির ছেলে যুগল চন্দ্র রায় বাদী হয়ে নাগেশ্বরী থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন।

দেশের জেলা উপজলো পর্যায়ে দীর্ঘদিন ধরেই কবি-সাহিত্যিক-সঙ্গীত ও নাট্যশিল্পী-সংস্কৃতিকর্মীদের উপর হামলা করা, ভয়ভীতি দেখানোসহ নানাভাবে সুস্থ ধারার সংস্কৃতি চর্চাকে বাধাগ্রস্ত করার অপচষ্টো চালানো হচ্ছে। পল্লীকবি রাধাপদ রায়-এর উপর হামলা তারই ধারাবাহিকতা বলে মনে করে উদীচী।

এসব কর্মকান্ডের মাধ্যমে মুক্তিযুদ্ধের বিরোধী অপশক্তি দেশে অসাম্প্রদায়িক, মৌলবাদবিরোধী সুস্থ ধারার সংস্কৃতি চর্চাকে বাধা দিতে চায় বলেও মনে করে উদীচী। তাই পল্লীকবি রাধাপদ রায়-এর উপর হামলার সাথে জড়িতদের খুঁজে বের করে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করার দাবি জানান উদীচী সিলেটের সভাপতি ও সাধারণ সম্পাদক।