পর্দায় আসছে ‘বিউটি সার্কাস’

‘হই হই কাণ্ড, রই রই ব্যাপার! হ্যাঁ ভাই, বানিয়াশান্তার মাঠে ঐতিহ্যবাহী মেলা। মিস বিউটির ভেল্কি দ্য বিউটি সার্কাস’—প্রয়াত অভিনেতা হুমায়ূন সাধুর কণ্ঠে এমন আহ্বান শোনা গেল বহুল আলোচিত ও প্রতীক্ষিত সিনেমা বিউটি সার্কাসের ট্রেলারে। শনিবার (১০ সেপ্টেম্বর) রাত ৮টায় সিনেমাটির ট্রেলার প্রকাশ পেয়েছে।

দেশের আবহমান সার্কাসশিল্প নিয়ে মাহমুদ দিদার নির্মিত সিনেমাটি পর্দায় ফিরিয়ে আনতে চলেছে সেই আনন্দযজ্ঞ। যেখানে থাকছে চিরায়ত সার্কাসের দুর্ধর্ষ সব পারফরম্যান্স। এই সিনেমার মধ্য দিয়ে সার্কাসকন্যা বিউটি হয়ে বড় পর্দায় দেখা দেবেন জয়া আহসান। গল্পে বিউটি সার্কাস দলের অধিপতি তিনি। সার্কাসের বিভিন্ন পারফরম্যান্সে অংশ নিতে দেখা গেছে জয়াকে।

‘হয়ে যাও হয়ে যাও হয়ে যাও ভোর, সময়ের সার্কাসে কেটে যাক ভোর’—শারমিন সুলতানা সুমির কণ্ঠে ট্রেলারে ব্যবহৃত দুই লাইনের গানে দেখা গেছে বিউটিরূপী জয়ার নির্মল এক রূপ। টেনশন জাগানিয়া মিউজিকের আড়ালে হঠাৎ শোনা যায় ‘মেলা ক্লোজ! মেলা বন্ধ!’ হঠাৎ খুন হয় কেউ!

কে এই কালো হাত? খলনায়ক হয়ে ধর্মের লেবাসে ভয়ংকর দুটি চরিত্রে হাজির হয়েছেন গাজী রাকায়েত ও শতাব্দী ওয়াদুদ। পুড়ে যাওয়া সার্কাসের আগুনের লেলিহান শিখার সামনে বসে থাকতে দেখা গেল অগ্নিকন্যা বিউটিকে। যে শুধু সার্কাসের খেলায় পারদর্শী নয়, রক্তাক্ত এক ইতিহাসের সাক্ষ্য দিতে সে হাজির হয়েছে এ গল্পে।

তৌকীর আহমেদ, ফেরদৌস আর এ বি এম সুমনের ভিন্ন ভিন্ন লুক আর সংলাপে ইতিমধ্যেই মুগ্ধ নেটিজেনরা। প্রশংসায় ভাসাচ্ছেন বিউটি সার্কাসকে।

নির্মাতা মাহমুদ দিদার বলেন, ‘যতটুকু আয়োজন ও পরিকল্পনা নিয়ে সিনেমাটির যাত্রা শুরু করেছিলাম তার কিছুটা হয়তো ধরতে পেরেছি ফ্রেমে। সিনেমার পর্দায় দর্শকের জন্য উপভোগের যথেষ্ট রসদ আছে এতে। জয়া আহসানসহ শিল্পী, কলাকুশলী, বন্ধু ও শুভার্থীদের অক্লান্ত শ্রমে ও ভালোবাসায় নির্মিত হয়েছে বিউটি সার্কাস। সবাইকে আমন্ত্রণ জানাই সিনেমাটি উপভোগ করার জন্য।’

দুই শতাধিক নির্মাণসঙ্গী নিয়ে দুই হাজার গ্রামবাসীর উপস্থিতিতে নওগাঁর সাপাহার গ্রামে চিত্রায়িত হয় বিউটি সার্কাস। পাঁচ বছরের নির্মাণযাত্রা শেষে ২৩ সেপ্টেম্বর সিনেমা হলে মুক্তি পেতে যাচ্ছে সিনেমাটি।

বিউটি সার্কাসের সংগীত পরিচালনা করেছেন পাভেল আরিন। গান করেছেন চিরকুট ব্যান্ডের শারমিন সুলতানা সুমী ও অ্যাশেজ ব্যান্ডের জুনায়েদ ইভান। চিত্রগ্রহণ করেছেন কামরুল ইসলাম শুভ।