নৌকার বিরুদ্ধে অবস্থান নিলে ব্যবস্থা, ডামি প্রার্থীর ব্যাখ্যায় নাদেল

আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচনের জন্য ২৯৮ টি আসনে নৌকা প্রতীকের প্রার্থীদের তালিকা প্রকাশ করেছে আওয়ামী লীগ। একইসাথে এসব আসনে মনোনয়ন বঞ্চিতদের স্বতন্ত্র ও ডামি প্রার্থী হিসেবে মাঠে থাকার নির্দেশনাও দেয়া হয়েছে।

তবে স্বতন্ত্র ও ডামি প্রার্থী নিয়ে সৃষ্টি হয়েছে নানা রকম বিতর্ক। এসব বিতর্ক ঘোচাতে এ নিয়ে এবার ব্যাখ্যা দিলেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল।

মঙ্গলবার (২৮ নভেম্বর) সিলেটে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ ব্যাখ্যা দেন নাদেল।

তিনি বলেন, নির্বাচন উন্মুক্ত করে দেয়া হয়েছে, এমন মন্তব্য নিয়ে একেকজন একেকরকম করে অপব্যাখ্যা দিচ্ছেন। বলা হয়েছে যে প্রার্থী তার বিশ্বস্ত, তার পছন্দের একজন করে ডামি ক্যান্ডিডেট রাখবেন। রাখবেন একারণে যে, অনেক সময় জানা অজানা কারণে অনেকের প্রার্থীতা বাতিল হতে পারে। এমনটা হলে যাতে সে জায়গাটা ফাঁকা না থাকতে পারে। অর্থাৎ প্রার্থীর বিকল্প হিসেবে একজন রাখার জন্য, তার প্রতিদ্বন্দী হিসেবে দাঁড়ানোর জন্য নয়। এটা খুব পরিষ্কার।

আওয়ামী লীগের এ সাংগঠনিক সম্পাদক বলেন, আমি মনে করি এখন পর্যন্ত এ বিষয়ে যে বিভ্রান্তি রয়েছে, দু’একদিনের মধ্যে দলের পক্ষ থেকে তা পরিষ্কার করা হবে। কারণ, এটা যদি পরিষ্কার নাহয়, বিভিন্ন আসনে নৌকা মার্কার প্রার্থীর বিরুদ্ধে এক বা একাধিক প্রার্থী দাঁড়িয়ে যান তাহলে ফলাফল কি হবে সেটা আমরা ধারণা করে নিতে পারি।

তিনি আরও বলেন, একারণে আমি মনে করি যারা এই অপব্যাখ্যা দিচ্ছেন তারা নিজেদের মতো করে এর ব্যাখ্যা দাঁড় করাচ্ছেন। যারা এই অপব্যাখ্যা দিচ্ছেন, যারা পদ-পদবীতে আছেন, নৌকার প্রার্থীর বিরুদ্ধে নিবেন, তাদেরকে ভবিষ্যৎ রাজনীতিতে এর মাশুল দিতে হবে এবং দলীয় শৃঙ্খলা ভঙ্গের কারণে তাদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেয়া হবে এটা নিশ্চিত থাকতে পারেন।