নেপাল ও কম্বোডিয়ার সঙ্গে খেলবে বাংলাদেশ

ফিফা র‍্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা দুই দল নেপাল ও কম্বোডিয়ার সঙ্গে প্রীতি ম্যাচ খেলবে বাংলাদেশ। সেপ্টেম্বরের শেষের দিকে হবে ম্যাচ দুটি।

বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার র‌্যাঙ্কিংয়ে ২১০ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৯২তম। অন্যদিকে কম্বোডিয়া ও নেপালের অবস্থান যথাক্রমে ১৭৪ ও ১৭৬তম।

র‌্যাঙ্কিংয়ে পিছিয়ে থাকা দলগুলোর আন্তর্জাতিক ম্যাচ খেলার সুযোগ তুলনামূলক কম। তাই ফিফা উইন্ডো কাজে লাগিয়ে দুটি ম্যাচ খেলার ব্যবস্থা করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।

কম্বোডিয়ার সঙ্গে তাদের ঘরের মাঠে ২২ সেপ্টেম্বর মুখোমুখি হবে বাংলাদেশ। সেখান থেকে নেপালের উদ্দেশে রওনা হবেন লাল-সবুজ জার্সিধারীরা। দক্ষিণ এশিয়ার দেশটির সঙ্গে বাংলাদেশের ম্যাচটি হবে ২৭ সেপ্টেম্বর।

এ দুই ম্যাচকে সামনে রেখে আগস্টের শেষের দিকে আবাসিক ক্যাম্প শুরু হবে বলে জানিয়েছে বাফুফে।

দুই দেশের মধ্যে নেপালের বিপক্ষে বাংলাদেশ ম্যাচ খেলেছে সবচেয়ে বেশি। এ পর্যন্ত ২৩ বার নেপালের মুখোমুখি হয় বাংলাদেশ। জয়ের পাল্লাটাও বাংলাদেশের দিকে। বাংলাদেশ ১৩ ম্যাচ জিতেছে, ৭টিতে হেরেছে, ড্র করেছে ৩টি ম্যাচ।

অন্যদিকে কম্বোডিয়ার বিপক্ষে তেমন একটা ম্যাচ খেলা হয়নি বাংলাদেশের। ২০০৬ সালে এএফসি চ্যালেঞ্জ কাপে প্রথমবার মুখোমুখি হয়েছিল দল দুটি। সে ম্যাচে ২-১ গোলের ব্যবধানে জিতেছিল বাংলাদেশ।

২০১৯ সালের ৯ মার্চ কম্বোডিয়ার বিপক্ষে মাঠে নেমেছিল বাংলাদেশ। সেই ম্যাচও হয়েছিল কম্বোডিয়ার মাঠে। রবিউল হাসানের একমাত্র গোলে বাংলাদেশ জিতে ফিরেছিল। সব মিলিয়ে কম্বোডিয়ার বিপক্ষে চারবারের সাক্ষাতে ৩ জয় ও ১ ড্র করে বাংলাদেশ।