নেদারল্যান্ডকে সহজেই হারালো ভারত

টি-২০ বিশ্বকাপের সুপার টুয়েলভে নিজেদের দ্বিতীয় ম্যাচ নেদারল্যান্ডকে ৫৬ রানে হারিয়েছে ভারত। বৃহস্পতিবার (২৭ অক্টোবর) সিডনি ক্রিকেট গ্রাউন্ডে টস জিতে প্রথমে ব্যাট করে নেদারল্যান্ডকে ১৮০ রানের টার্গেট দেয় ভারত।

১৮০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই ধাক্কা খায় নেদারল্যান্ড। তৃতীয় ওভারে দলীয় ১১ রানে ভুবনেশ্বর কুমারের বলে বোল্ড হন বিক্রমজিত সিং। ৯ বলে মাত্র ১ রান করে ফিরে যান তিনি। এরপর পঞ্চম ওভারের আবারও উইকেট হারায় ডাচরা। ১০ বলে ১৬ রান করে অক্ষর প্যাটেলের বলে বোল্ড হন আরেক ওপেনার বাস ডি লিড।

পাওয়ার প্লেতে ২ উইকেট হারিয়ে ২৭ রান সংগ্রহ করে নেদারল্যান্ড। এরপর বাস ডি লিড ও কলিন অ্যাকারম্যান মিলে ইনিংস মেরামতের চেষ্টা করেও ব্যর্থ হন। দলীয় ৪৭ রানে অক্ষর প্যাটেলের বলে হার্দিক পান্ডিয়াকে ক্যাচ দেন বাস ডি লিড। ২৩ বলে ১৬ রান করে সাজঘরে ফিরে যান তিনি। ৫০ রানের আগেই তিন ব্যাটারকে হারিয়ে ধুঁকতে থাকে ডাচরা।

ইনিংসের ১৩ তম ওভারে বোলিংয়ে এসে ডাচ শিবিরে জোড়া আঘাত হানেন রবিচন্দ্রন অশ্বিন। দলীয় ৬২ রানে কলিন অ্যাকারম্যান ও ৬৩ রানে টম কুপারকে ফেরান তিন। কলিন অ্যাকারম্যানন ২১ বলে ১৭ ও টম কুপার ১২ বলে ৯ রান করে আউট হন। অশ্বিনের পর ডাচ শিবিরে আঘাত হানে মোহাম্মদ শামি। ১৬ তম ওভারে বোলিংয়ে এসে টিম প্রিঙ্গেলের উইকেট তুলে নেন শামি। ১৫ বলে ২০ রান করে আউট হন প্রিঙ্গেল।

নিজের তৃতীয় ওভারে বোলিংয়ে এসে আবারও উইকেট নেন ভুবনেশ্বর কুমার। ৮ বলে ৫৬ রান করা অধিনায়ক স্কট এডওয়ার্ডকে ফেরান তিনি। ততোক্ষণে ৮৯ রানে ৭ উইকেট হারিয়ে ম্যাচ থেকে ছিটকে যায় নেদারল্যান্ড। এরপরের ব্যাটারার শুধু হারের ব্যবধানই কমিয়েছে। এরপর দলীয় ১০১ রানে জোড়া উইকেট তুলে নেন পেসার আর্শদীপ। লোগান ভ্যান বিক ৫ বলে ৩ রান ও ফ্রেড ক্লাসেন ১ বল খেলে রানের খাতা না খুলেই ফিরে যান সাজঘরে। শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১২৩ রান তুলতে সক্ষম হয় নেদারল্যান্ড। পল ভ্যান মেকেরেন ৬ বলে ১৪ রান করে অপরাজিত থাকেন।

ভারতের পক্ষে ভুবনেশ্বর কুমার, অক্ষর প্যাটেল, রবিচন্দ্রন অশ্বিন ও আর্শদিপ শিং নেন ২টি করে উইকেট। এই ম্যাচ জিতে দুই ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলে সবার ওপরে এখন ভারত।