নেকাব না খোলায় নেয়া হয় নি পরীক্ষা, প্রতিবাদে মানববন্ধন

সেমিস্টার ফাইনালের মৌখিক পরীক্ষায় নেকাব না খোলায় ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট বিভাগের ২০২১-২২ শিক্ষাবর্ষের এক ছাত্রীর মৌখিক পরীক্ষা (ভাইভা) না নেওয়ার প্রতিবাদে দ্বিতীয়বারের মতো মানববন্ধন করেছেন সাধারণ শিক্ষার্থীরা।

এ সময় শিক্ষার্থীরা বলেন, ‘নেকাব পরায় ইবি ছাত্রীর ভাইভা না নেওয়া’ আমাদের জন্য লজ্জার।

সোমবার (২২ জানুয়ারি) বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে দ্বিতীয় দিনের মতো মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বিভিন্ন বিভাগের দুই শতাধিক শিক্ষার্থী অংশ নেয়। এ সময় তারা ওই ছাত্রীকে ভাইভা পরীক্ষায় অংশগ্রহণ করতে না দেওয়া এবং পোশাকের স্বাধীনতায় হস্তক্ষেপ করায় জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের দাবি জানান।

মানববন্ধন শেষে তারা প্রশাসন বরাবর চার দফা দাবি সংবলিত স্মারকলিপি জমা দেন। স্মারকলিপিতে উল্লেখিত দাবিগুলো হচ্ছে- এ ঘটনার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ, ক্যাম্পাসের সর্বত্র শালীন ও রুচিসম্মত পোশাক পরিধানের অবাধ স্বাধীনতা নিশ্চিত, প্রত্যেক শিক্ষার্থীকে স্ব স্ব ধর্মপালনের স্বাধীনতা নিশ্চিত এবং পরবর্তীতে যেন কেউ কারো ধর্মীয় স্বাধীনতায় হস্তক্ষেপ করার মতো দুঃসাহস না করে তা নিশ্চিত করা।

বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে স্মারকলিপি গ্রহণ করেন প্রো-ভিসি প্রফেসর ড. মাহবুবুর রহমান। তিনি বলেন, কারো ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়ার অধিকার কারো নেই। শিক্ষকদের শিক্ষার্থীদের পিতার মতো হতে হবে। ভিসি স্যারের সঙ্গে বসে আমরা এ বিষয়ে সিদ্ধান্ত নেব।

প্রসঙ্গত, গত ১৩ ডিসেম্বর প্রথম বর্ষের সেমিস্টার ফাইনালের ভাইভায় শিক্ষকরা ওই ছাত্রীর পরিচয় নিশ্চিতের জন্য নেকাব খুলতে বললে তিনি অস্বীকৃতি জানিয়ে প্রয়োজনে নারী শিক্ষকদের মাধ্যমে তার পরিচয় নিশ্চিত করতে ভাইভা বোর্ডকে অনুরোধ জানান; কিন্তু তিনি ভাইভা বোর্ডের সব সদস্যদের সামনে নেকাব না খোলায় তার ভাইভা গ্রহণ করেননি শিক্ষকরা।

তিনি তার অবস্থানে অনড় থাকায় এখনো পর্যন্ত তার ভাইভা নেওয়া হয়নি।