নূপুর শর্মার পক্ষ নেয়ায় দর্জিকে কুপিয়ে হত্যা, গ্রেপ্তার ২

দুই হত্যাকারী

ভারতে সামাজিক যোগাযোগমাধ্যমে মহানবী (সা.)-কে নিয়ে আপত্তিকর মন্তব্যের জেরে ক্ষমতাসীন বিজেপির বরখাস্ত মুখপাত্র নূপুর শর্মার পক্ষে স্ট্যাটাস দিয়ে খুন হয়েছেন এক ব্যক্তি। এ ঘটনায় গ্রেপ্তার করা হয়েছে দুইজনকে। তাদের রাজসমন্দ জেলা থেকে গ্রেপ্তার করা হয়।

রাজস্তানের উদয়পুরে মঙ্গলবার (২৮ জুন) এ ঘটনা ঘটেছে। নিহত ব্যক্তি পেশায় দর্জি। তাকে শিরোচ্ছেদ করে হত্যা করা হয়।

এক টেলিভিশন বিতর্কে গত সপ্তাহে ইসলামের নবীকে নিয়ে নূপুর শর্মা এমন এক মন্তব্য করেন যা ভারতের মুসলিমদের পাশপাশি গোটা মুসলিম বিশ্বকে চরম ক্ষুব্ধ করে। বাধ্য হয়ে তাকে বিজেপির মুখপাত্রের পদ থেকে বরখাস্ত করা করে বিজেপি। জোরদার করা হয় তার নিরাপত্তা।

মঙ্গলবারের ঘটনায় শহরজুড়ে থমথমে ভাব বিরাজ করছে। রাজস্থানজুড়ে ২৪ ঘণ্টার জন্য ইন্টারনেট পরিষেবা স্থগিত রাখা হয়েছে। রাজ্যজুড়ে জারি হয়েছে এক মাসের ১৪৪ ধারা।

এডিজি ল অ্যান্ড অর্ডার হাওয়া সিং ঝুমারিয়া বলেছেন, জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গে ৬০০ পুলিশ সদস্যকে উদয়পুরে পাঠানো হচ্ছে। রাজস্থান সতর্ক অবস্থায় রয়েছে।

পুলিশ জানিয়েছে, অভিযুক্ত দুইজন কানহাইয়ালাল নামে পরিচিত এক দর্জির সঙ্গে কাপড়ের মাপ দেয়ার অজুহাতে দেখা করেছিল। তাদের একজনের করা একটি ভিডিওতে দেখা যায়, দর্জি এক ব্যক্তির মাপ নিচ্ছেন। কিছুক্ষণ পর ব্যক্তিটি একটি ক্লেভার বের করে দর্জির ঘাড়ে আঘাত করেন। এমন সময় দর্জিকে বলতে শোনা যায়, ‘কেয়া হুয়া বাতাও তো সাহি (কি হয়েছে? আমাকে বলুন!)’

দ্বিতীয় ভিডিওতে দেখা যায়, একজন নিজেকে মোহাম্মদ রিয়াজ বলে পরিচয় দেন, অন্যজন তার বন্ধু। এই ‘শিরচ্ছেদ’ নিয়ে তাদের গর্ব করতে দেখা যায়। পরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ‘একটি সতর্কবাণী’ দেন তারা।

টুইটে রাজ্যের মুখ্যমন্ত্রী অশোক গেহলট বলেন, আমি উদয়পুরে এক যুবকের জঘন্য হত্যার নিন্দা করছি। এ ঘটনায় জড়িত সব অপরাধীর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। পুলিশ অপরাধের তলানিতে যাবে। আমি সব পক্ষকে শান্তি বজায় রাখার আহ্বান জানাই। এ ধরনের জঘন্য অপরাধের সঙ্গে জড়িত প্রত্যেককে কঠোরতম শাস্তি দেওয়া হবে। এই পরিস্থিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের জাতির উদ্দেশ্যে ভাষণ দেয়া উচিত।

সামাজিকমাধ্যমে এই ঘটনার ভিডিও ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গে গেহলট বলেন, প্রত্যেকের কাছে ভিডিও শেয়ার করে পরিবেশকে খারাপ না করার আহ্বান জানাচ্ছি। ভিডিওটি শেয়ার করলে অপরাধীদের সমাজে ঘৃণা ছড়ানোর উদ্দেশ্য সফল হবে।