নিষেধাজ্ঞার আশঙ্কায় দূতাবাসে সতর্কতা

এক বছর আগে যুক্তরাষ্ট্রের এক নিষেধাজ্ঞা বেশ বিপাকে ফেলেছিল সরকারকে। এখন নির্বাচনের আগে আবার নিষেধাজ্ঞা আসতে পারে— এমন আশঙ্কা করছে পররাষ্ট্র মন্ত্রণালয়। বিভিন্ন অজুহাতে একই ধরনের নিষেধাজ্ঞা আসতে পারে এবার সরকারের বিভিন্ন সংস্থা ও দায়িত্বশীল ব্যক্তিদের ওপর। এই আশঙ্কায় বহির্বিশ্বে থাকা বাংলাদেশের সব দূতাবাস ও মিশনকে সতর্ক থাকতে বলা হয়েছে। সতর্কতার নির্দেশ দিয়ে দূতাবাস ও মিশনপ্রধানদের চিঠি পাঠিয়েছেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন।

পররাষ্ট্রসচিব এ চিঠি দিয়েছেন গত ৩১ ডিসেম্বর। ইউরোপে নিযুক্ত একটি দেশের রাষ্ট্রদূত এ চিঠি পেয়েছেন বলে নিশ্চিত করেছেন। ওই চিঠি পাঠানোর পরদিন ১ জানুয়ারি পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনও এক অনলাইন বৈঠকে নির্বাচনের বছরে সতর্ক থাকার জন্য বিদেশে রাষ্ট্রদূতদের নির্দেশ দেন।

এ বিষয়ে জানতে চাইলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পশ্চিম) সাব্বির আহমেদ চৌধুরী বলেন, র‍্যাবের নিষেধাজ্ঞার বিষয়টির উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী তাঁর বক্তব্যে রাষ্ট্রদূতদের সতর্ক থাকার নির্দেশনা দিয়েছেন।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, পররাষ্ট্রসচিবের পাঠানো চিঠিতে বর্তমান বৈশ্বিক এবং অভ্যন্তরীণ রাজনৈতিক পরিস্থিতি বিবেচনা করে দূতাবাসগুলোকে আরও সতর্ক থাকতে নির্দেশনা দেওয়া হয়। র‍্যাবের নাম উল্লেখ না করে চিঠিতে এর আগে ‘এলিট’ আইন প্রয়োগকারী সংস্থা এবং এর ঊর্ধ্বতন কর্মকর্তাদের ওপর মার্কিন একতরফা নিষেধাজ্ঞার কথা স্মরণ করিয়ে দেওয়া হয়। বলা হয়, এখন যেকোনো অজুহাতে সরকারি সংস্থার এবং এর কর্মকর্তাদের ওপর একই ধরনের নিষেধাজ্ঞা দেওয়া হতে পারে মনে করার যথেষ্ট কারণ রয়েছে।

এই অবস্থায় সরকার এবং সরকারি প্রতিষ্ঠানগুলোর জন্য ক্ষতিকর তৎপরতা রুখে দেওয়ার জন্য রাষ্ট্রদূতদের নিজ নিজ দায়িত্বের এলাকায় অত্যন্ত সতর্ক ও সজাগ থাকতে চিঠিতে নির্দেশনা দেন পররাষ্ট্রসচিব।

তিনি বলেন, একই সঙ্গে এ ধরনের তৎপরতা আগেভাগেই রুখে দিতে সর্বদা প্রস্তুত থাকতে হবে। এ বিষয়ে দূতাবাস ও মিশনপ্রধানদের নিয়মিত অবহিত করবে মন্ত্রণালয় এবং সর্বশেষ পরিস্থিতি জানাবে।

পররাষ্ট্রসচিবের এই সতর্কতামূলক চিঠি দেওয়াকে একটি ‘সঠিক উদ্যোগ’ বলে মনে করেন আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে সরকারি অর্থায়নে পরিচালিত একটি গবেষণা প্রতিষ্ঠানের একজন সাবেক চেয়ারম্যান। তিনি বলেন, সরকারের বিরুদ্ধে নিষেধজ্ঞা আনার জন্য তৎপরতা আছে, এটা ঠিক। আগেই সতর্ক থাকলে র‍্যাবের ওপর নিষেধাজ্ঞাও হয়তো এড়ানো যেত।

গুরুতর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তুলে ২০২১ সালের ১০ ডিসেম্বর র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব) এবং এর সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দিয়েছিল যুক্তরাষ্ট্র। যুক্তরাজ্য ও কানাডার সঙ্গে সমন্বয় করে জারি হয়েছিল এই নিষেধাজ্ঞা। এখন নির্বাচনের আগের বছরে ঢাকায় যুক্তরাষ্ট্র, জাপানসহ পশ্চিমা দেশগুলোর দূতাবাসগুলোর সঙ্গে একধরনের টানাপোড়েন চলছে। ঠিক এমন সময়ে নিজের দূতাবাস ও মিশনগুলোকে সতর্ক করল মন্ত্রণালয়।

র‍্যাবের সাবেক ও বর্তমান কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞার বিষয়ে গত ডিসেম্বরে যুক্তরাষ্ট্রকে আনুষ্ঠানিক জবাব পাঠিয়েছে বাংলাদেশ। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের কাছে চিঠিটি পাঠিয়েছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

আব্দুল মোমেন চিঠিতে সন্ত্রাস, জঙ্গিবাদ, মাদকসহ আন্তরাষ্ট্রীয় অপরাধ দমনে বাংলাদেশ সরকারের উদ্যোগ ও কর্মকাণ্ডের কথা তুলে ধরেছেন। চিঠিতে র‍্যাবসহ বাংলাদেশের অন্য বাহিনীগুলোর অবদানের কথাও গুরুত্বের সঙ্গে তুলে ধরা হয়।

গত ২৮ ডিসেম্বর মাসুদ বিন মোমেন সাংবাদিকদের বলেছিলেন, র‍্যাব কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে ল ফার্ম নিয়োগ দেওয়ার কথা ভাবছে বাংলাদেশ সরকার।