নিরাপদ খাদ্য নিশ্চিতের লক্ষ্যে শাবিপ্রবিতে সেমিনার

নিরাপদ খাদ্য নিশ্চিত ও খাদ্য গ্রহণে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ‘খাদ্য আইন, বিধি ও প্রবিধিমালার প্রয়োগ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। ‘জীবন ও স্বাস্থ্য সুরক্ষায় নিরাপদ খাদ্য’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে এ সেমিনারের আয়োজন করেন ‘বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ’। এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষকরা অংশ গ্রহণ করেন।

মঙ্গলবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের হাসন রাজা মিলনায়তনে এ সেমিনারটি অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের যুগ্ম সচিব মো. রেজাউল করিম এনডিসির সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসাবে বক্তব্য দেন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম, ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক আমিনা পারভীন, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সচিব আব্দুন নাসের খান।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, নিরাপদ খাদ্য গ্রহণের ক্ষেত্রে সব থেকে বেশি প্রয়োজন সচেতনতা। দেশে খাদ্যের মান যাচাইয়ের জন্য বিএসটিআই আছে। তবে খাদ্যের প্যাকেটের উপর এর লেভেল লাগিয়ে দেয়ার মধ্যেই যেন তা সীমাবদ্ধ না থাকে। নিরাপদ খাদ্য নিশ্চিতের জন্য খাদ্যের মান যাচাই করে তা বাজারকরণ জন্য যথাযথ কর্তৃপক্ষকে আহ্বান করেন উপাচার্য।

তিনি আরো বলেন, আমরা খুবই আনন্দিত যে আমাদের বিশ্ববিদ্যালয়ে ফুড ইঞ্জিনিয়ারিং নিয়ে একটি বিভাগ আছে। তারা দেশ বিদেশে খাদ্য নিয়ে গবেষণা করে যাচ্ছে। আমাদের দেশে খাদ্য সামগ্রীতে যে বিষাক্ত কেমিক্যাল মিশানো হতো তা থেকে আমরা অনেকটা বেরিয়ে এসেছি। আশাকরি নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ ভেজালমুক্ত খাবারের ক্ষেত্রে আরও বেশি নজরদারি বাড়াবে।